বেইজিংকে কোণঠাসা করতে যা শুরু করেছে যুক্তরাষ্ট্র

us-china

us-china

বিশ্বজুড়ে চীনের প্রভাব বৃদ্ধি যুক্তরাষ্ট্রের জন্য প্রবল মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই বেইজিংকে কোণঠাসা করতে অর্থনৈতিক ও কূটনৈতিক নানা তৎপরতা শুরু করেছে ওয়াশিংটন। করোনার উৎপত্তি, হংকং নিরাপত্তা আইন, বাণিজ্যনীতি নিয়ে এমনিতেই সমস্যা চলে আসছে দেশ দু’টির মধ্যে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের হিউস্টনের চীন কনস্যুলেট শুক্রবারের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছে মার্কিন প্রশাসন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত মঙ্গলবার যুক্তরাজ্যের লন্ডন সফরে এসে প্রকাশ্যে চীনের বিষোদগার করেছেন। সেখানে জানালেন, চীনকে মোকাবিলায় তারা একটি বৈশ্বিক জোট গঠন করতে চায়। বাণিজ্য সমস্যা, হংকংয়ে চীনের নিরাপত্তা আইন কার্যকর ও করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলা নিয়ে চীনের সঙ্গে উত্তেজনা বেড়ে যাওয়ার মধ্যেই পম্পেও লন্ডন সফর করেন।

এ সময় তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাবের সঙ্গে সাক্ষাৎ করেন। ব্রিটেনে ফাইভ-জি নেটওয়ার্ক নির্মাণকাজ থেকে চীনের প্রতিষ্ঠান হুয়াওয়েকে বাদ দেওয়ার ঘোষণা দেওয়ায় বরিস জনসনের উচ্চ প্রশংসাও করেন পম্পেও। তিনি বলেন, এটা করা না হলে ব্রিটেনের নাগরিকদের তথ্য চীনের কমিউনিস্ট পার্টির হাতে চলে যেতে পারত।

এর আগে অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, বর্তমানে চীনই যুক্তরাষ্ট্রের প্রধান শত্রু। বাণিজ্য থেকে সুবিধা নেওয়ার জন্য চীনের প্রেসিডেন্ট শি জিন পিংকে অভিযুক্ত করেন ট্রাম্প। একইসঙ্গে করোনা ভাইরাসকে ‘চীনা প্লেগ’ নাম দিয়ে ট্রাম্প বলেছেন, ‘করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের সত্য লুকিয়েছেন শি’।

করোনা ভাইরাস নিয়ে বেইজিংয়ের বিরুদ্ধে পম্পেওর অভিযোগ, মহামারির সত্য ঘটনা ধামাচাপা দিয়েছে বেইজিং এবং নিজেদের স্বার্থ হাসিলের জন্য ‘কলঙ্কিত উপায়ে’ এটাকে ব্যবহারও করছে। একই সঙ্গে চীনকে আগ্রাসী উল্লেখ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেইজিং অবৈধভাবে সমুদ্র দখল করেছে (দক্ষিণ চীন সাগরকে ইঙ্গিত করেন), আবার হিমালয়ের দেশগুলোতেও উসকানি দিয়েছে (ভারতের সাথে সাম্প্রতিক সংঘাতের দিকে ইঙ্গিত করেন)।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী রাবকে সাথ নিয়ে চীনের বিরুদ্ধে জোট গঠনের বিষয়ে সাংবাদিকদের পম্পেও আরও বলেন, ‘আমরা এমন একটি জোট গঠন করতে পারি, যেটি চীনের হুমকি মোকাবিলা করবে এবং এক জোট হয়ে কাজ করে চীনের কমিউনিস্ট পার্টিকে বুঝিয়ে দেওয়া, তাদের এ ধরনের আচরণে কোনো স্বার্থ সিদ্ধি হবে না।’

তিনি আরও বলেন, ‘যারা গণতন্ত্র ও স্বাধীনতায় বিশ্বাসী, এ রকম দেশগুলোকে এই জোটে আমরা দেখতে চাই এবং ওই দেশগুলোকে বুঝতে হবে চীনের কমিউনিস্ট পার্টি তাদের জন্য হুমকি তৈরি করছে।’

এই বিষয়ে অভিজ্ঞ কূটনীতিকরা বলেছেন, সাবেক ব্রিটিশ কলোনি হংকংয়ে নতুন জাতীয় নিরাপত্তা আইন কার্যকরের কারণে বেইজিংয়ের বিরুদ্ধে বরিস জনসনের সরকার যখন শক্ত অবস্থানে, তখনই পম্পেওর এই লন্ডন সফর।

তারা আরও বলছেন, চীনের বিরুদ্ধে সোচ্চার হওয়া ছাড়াও ব্রেক্সিট-পরবর্তী (ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছেদ) যুক্তরাজ্যের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি এগিয়ে নেওয়াও তার এই সফরের আরেকটি উদ্দেশ্য। ব্রেক্সিট বিষয়ে পম্পেও বলেন, এ রকম চুক্তি অনেক আগেই হতে পারত। কিন্তু হয়নি। যত দ্রুত সম্ভব এটির সমাপ্তি টানা উচিত।

এদিকে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে চীনের কনস্যুলেট আজ শুক্রবারের মধ্যেই বন্ধের নির্দেশ দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই ঘোষণার পর কনস্যুলেট ভবন থেকে ধোঁয়ার কুণ্ডলী উড়তে দেখা গেছে।

ধারণা করা হচ্ছে, অফিস বন্ধ করার আগে চীনের কর্মকর্তারা তাদের নথিপত্র হয়তো পুড়িয়ে ফেলছেন। হিউস্টন পুলিশ টুইটারে একটি পোস্ট লিখেছে, কনস্যুলেট থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে। তবে ওই ভবনে প্রবেশের অনুমতি পায়নি পুলিশ।

যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ ‘ভয়ংকর’ এবং ‘বিচারবহির্ভূত’। এ সিদ্ধান্ত প্রত্যাহার না হলে উপযুক্ত জবাব দেওয়া হবে। এটি একধরনের রাজনৈতিক উসকানি ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, দেশটির মেধাস্বত্ব এবং যুক্তরাষ্ট্রের নাগরিকদের ব্যক্তিগত তথ্য রক্ষার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

অন্যদিকে চীনও থেমে নেই। তারাও চীনের উহানে অবস্থিত মার্কিন কনস্যুলেট বন্ধের হুঁশিয়ারি দিয়েছে।

 

 

যুক্তরাষ্ট্র-চীন সংঘাতে, ঝুঁকির মুখে অর্থনীতি

 

 

৪ মাস স্বামীকে কাছে না পেয়ে , অতঃপর .. .

 

মাত্র ১০ মাসে ৯ বছরের শিশু জান্নাতুল মুখস্থ করল পবিত্র কোরআন

 

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরে বদলি ও বরখাস্ত আতঙ্কে যারা

 

করোনায় মৃত্যু ৬ লাখ ৩২ হাজার, আক্রান্ত ১ কোটি ৫৪ লাখ ছাড়িয়ে

 

ভারতের উত্তর প্রদেশে ঈদ ও কোরবানি নিয়ে সংশয়

 

মিসরীয় বন্ধু গ্রেফতার : প্রেমঘটিত কারণেই খুন হতে পারেন খুকি!

 

বেপরোয়া জীবনই কাল হলো নিউইয়র্কের বিউটি এক্সপার্ট খুকি’র

 

নিউইয়র্কের বিউটি এক্সপার্ট নারীর মরদেহ মিলল মিশরের হোটেলে

 

মিসরের হোটেলে বাংলাদেশি বিউটি এক্সপার্টের লাশ উদ্ধার

 

বিশ্ব শান্তির সবচেয়ে বড় শত্রু সন্ত্রাসী মার্কিন সরকার!

 

কোরবানি একটি গুরুত্বপূর্ণ ইবাদত ও ইসলামের নিদর্শন

 

মদিনা শরিফের খুতবা : জিলহজ মাসের ফজিলত ও করণীয়

 

বাংলাদেশে সোনার দামে রেকর্ড, বাড়ল আরেক দফা

 

বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতরের নতুন ডিজি কে এই ডা. খুরশীদ?

 

যেসব বেয়াদবদের সাইজ করবেন অভিনেত্রী ফারিয়া

 

পরীমনির ছবিতে পরিচালক নিজেই প্রযোজক

 

ত্রিমুখী বিপর্যয়ে দক্ষিণ এশিয়ার ৯৬ লাখ মানুষ

 

 

বাংলাদেশের ইসি যে কারণে ইভিএম থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে

 

পাপুলকাণ্ডে ফাঁস হলো কুয়েতি জেনারেল মাজেনের কুকীর্তি

 

সামরিক শক্তিতে শীর্ষে যুক্তরাষ্ট্র, বাংলাদেশ ৪৬তম

 

একে একে বেরিয়ে আসে ৩০টি অজগরের বাচ্চা

 

নারী লোভী ভন্ড সাধুর কাণ্ড নিয়েই…

 

 

পুরুষ সংকটে বিশ্বে যে ৬টি দেশ!

 

এবারও থাকছে মাহফুজুর রহমানের সংগীতানুষ্ঠান
একঘেয়েমি কাটাতে অনুষ্ঠানটি ভিন্ন মাত্রা যোগ করবে -প্রত্যাশা এটিএন বাংলা’র

 

নবনির্মিত সাইক্লোন শেল্টারটিই শেল্টার পেল না

 

একাধিক নারীর সঙ্গে ‘অনৈতিক সম্পর্ক’ সারওয়ার্দীর, প্রকাশ পেল যেভাবে

 

বিপাকে ফারজানা ব্রাউনিয়া, তৃতীয় বিয়েও …

 

অবশেষে জীবন শঙ্কায় আত্মগোপনে হাসান সারওয়ার্দী!

 

 

সাহেদ কাণ্ডে ফেঁসে যেতে পারেন যেসব প্রভাবশালী সাংবাদিকরা

 

 

সাহেদ কাণ্ড : ফেঁসে যাচ্ছেন বর্তমান ও সাবেক যেসব আমলারা

 

 

বাংলাদেশে করোনা উপসর্গ নিয়ে ১৮৭৪ জনের মৃত্যু

 

 

কাতারে করোনা আক্রান্তদের ১৪ ভাগই বাংলাদেশি

 

অভিনেতা সুশান্তের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ যে অভিনেত্রী

 

‘আমি সবসময় সাদামাটা, কোনো ডিমান্ড করি না’

 

নিকের থেকে বিয়ের প্রস্তাব পেয়ে, যা বলেছিলন প্রিয়াঙ্কা