‘বিশ্বে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ১৩তম অবস্থানে বাংলাদেশ’

২০১৫ সালে দুর্নীতির বিশ্বজনীন ধারণা সূচক অনুযায়ী- বিশ্বে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩তম। এর আগে ২০১৪ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৪তম। এই হিসেবে বাংলাদেশে দুর্নীতি বেড়েছে।

বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) এর বিশ্বজুড়ে দুর্নীতির যে ধারণা সূচক বা সিপিআই-২০১৫ (করাপশন পারসেপশনস ইনডেক্স) প্রতিবেদন প্রকাশ করেছে তাতে এ তথ্য উঠে এসেছে।

আজ (বুধবার) সকালে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে এ প্রতিবেদন প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, টিআই’র ধারণা সূচকে ২৫ স্কোর পেয়ে দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান ১৩ তম। অন্যদিকে ৮ স্কোর পেয়ে তালিকার সর্বনিম্নে যৌথভাবে রয়েছে উত্তর কোরিয়া ও সোমালিয়া। সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকায় রয়েছে ডেনমার্ক।

প্রতিবেদনে বলা হয়, দুদকের স্বাধীনতাহীনতা, রানা প্লাজা, ডেসটিনি, সোনালী ব্যাংক, বেসিক ব্যাংক, শেয়ার বাজার দুর্নীতি এবং ঋণ জালিয়াতির নানা ঘটনার প্রভাব পড়েছে বাংলাদেশের অবস্থান নির্ধারণে।

২০১৩ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৬তম এবং ২০১২ সালে ছিল ১৩তম স্থানে। এছাড়া, কম দুর্নীতিগ্রস্থ দেশের তালিকার মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৯তম। গত বছর এই অবস্থান ছিল ১৪৫ তম। প্রতিবেদনে বিশ্বের ১৬৭ দেশকে বিবেচনা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল, ট্রাস্টি বোর্ডের সদস্য এম. হাফিজউদ্দিন খান ও নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান প্রমুখ।

You Might Also Like