বিশ্বে আমেরিকার প্রভাব শেষ!

মার্কিন রিপাবলিকান দলের যুদ্ধবাজ সিনেটর জন বোল্টন বলেছেন, সারা বিশ্বে আমেরিকার প্রভাব শেষ হয়ে গেছে। একইসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নেতৃত্বাধীন থাকার কারণে আমেরিকা সারা বিশ্বে তার সম্মানও হারিয়েছে বলে তিনি মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার দ্যা হিল পত্রিকার সঙ্গে এক সাক্ষাৎকারে বোল্টন বলেন, পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ওবামা প্রশাসনের ব্যর্থতার কারণে মঙ্গলবার অনুষ্ঠিত কংগ্রেসের মধ্যমেয়াদি নির্বাচনে রিপাবলিকানরা বিজয়ী হয়েছে।

জন বোল্টন বিভিন্ন সময় রিপাবলিকান প্রশাসনের সঙ্গে নানা পদে কাজ করেছেন। ধারণা করা হচ্ছে- আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে তিনি হবেন অন্যতম শক্তিশালী মনোনয়ন প্রার্থী।

বোল্টন বলেন, ভোটাররা যখন আন্তর্জাতিক অঙ্গনে প্রভাব কমে যেতে দেখেন তখন তারা সঠিকভাবেই নেতৃত্বের ব্যর্থতা ধরে ফেলেন এবং তারা সঠিক পদক্ষেপ নেন।

মার্কিন বিভিন্ন গণমাধ্যমের রিপোর্ট থেকে খবর পাওয়া যাচ্ছে যে, মধ্যমেয়াদি নির্বাচনের জন্য মাসব্যাপী প্রচারণায় ডেমোক্র্যাট ও রিপাবলিকান দু দলই ৪০০ কোটি ডলার খরচ করেছে। কিন্তু নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্র্যাট দল বিরোধী রিপাবলিকান দলের কাছে হেরে গেছে।

এবারের নির্বাচনের মাধ্যমে রিপবালিকনারা কংগ্রেসে সিনেটের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে। আর প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ আগেই রিপাবলিকানদের হাতে ছিল।

You Might Also Like