বিশ্বের সবচেয়ে দ্রুতগামী মোটরবাইক

এটি হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে দ্রুতগামী মোটরবাইক। সম্প্রতি ব্রিটিশ মোটরবাইক প্রস্তুতকারক কোম্পানি ট্রাম্প তার সবশেষ মেশিন উন্মোচন করেছেন। নতুন আবিষ্কারটি ফার্মের আইকনিক বোনভিল বাইক থেকে একটি বড় ধরনের জাম্প বলা যেতে পারে।

কোম্পানি আশা করছে নবাগত ট্রাম্প ইনফোর স্ট্রিমলাইনার বিশ্বের মোটরবাইক গতির রেকর্ড ভেঙে ফেলবে। প্রস্তুতকারক দলটি ২০১০ সালে গড়া মোটরবাইকের ঘণ্টায় ৬০৫.৬৯৮ কিলোমিটার অতিক্রমের রেকর্ড ভাঙার প্রস্তুতি নিচ্ছে।

ট্রাম্প রেকর্ড তোলার প্রথম কাজ শুরু করেন ২০১৩ সালে। কিন্তু ইঞ্জিনে আগুন লেগে প্রথম প্রচেষ্টা নস্যাৎ হয়ে যায়। দ্বিতীয় প্রচেষ্টা চালানো হয় গতবছর। সেবারও তা সফল হয়নি। কারণ রাইডার মার্টিন রেকর্ড প্রতিযোগিতার কয়েক সপ্তাহ আগে আঘাতপ্রাপ্ত হন।
triump

লম্বায় ২৫.৫ ফুট ট্রাম্প ইনফোর রকেট স্টিমলাইনার কার্বন কেভলার মনস্টার দু’টি মিথানল চালিত টার্বোচার্জড রকেট থ্রি (Triumph Rocket III) ইঞ্জিন দিয়ে চলবে। যা ৯০০০ আরপিএম (রেভ্যুলেশনস পার আওয়ার) এ ৭৪৬ কিলোওয়াট শক্তি ব্যয় করবে।

মার্টিন ২০১০ সালে রকি রবিনসনের ঘণ্টায় ৬০৫.৬৯৮ কিলোমিটার অতিক্রমের রেকর্ড ভেঙে দৃষ্টান্ত গড়ার জন্য মুখিয়ে রয়েছেন। রেসার মার্টিন জানান, বোনভিলের সল্ট স্পিডওয়েতে ট্রাম্প ইনফোর স্ট্রিমলাইনারকে নিয়ে যাওয়ার তর সইছে না তার!

ট্রাম্প ইঞ্জিনিয়াররা চমৎকার একটি মেশিন আবিষ্কার করেছেন, দুই চাকায় ল্যান্ড স্পিড রেকর্ড করতে আমাদের সেরা সুযোগ করে দিয়েছেন। জানান মার্টিন।

এবারের প্রচেষ্টাটি উতাহ’র বোনভিল স্পিডওয়েতে আগামী কয়েক সপ্তাহের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা।

ট্রাম্প মোটরবাইক প্রস্তুতকারক কোম্পানি ১৯৫৫ থেকে ১৯৭০ সালে বিশ্বের দ্রুততম মোটরবাইক তৈরির খ্যাতি পেয়েছে।

You Might Also Like