বিশ্বের চলমান পরিস্থিতি ‘বিশৃঙ্খল’ হয়ে পড়েছে- পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেছেন, বিশ্বের চলমান পরিস্থিতি ‘বিশৃঙ্খল’ হয়ে পড়েছে এবং আন্তর্জাতিক সমাজ গঠনমূলক ভূমিকা পালন না করলে পরিস্থিতির আরো অবনতি হবে। তিনি বুধবার মস্কোয় কয়েকজন বিদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র গ্রহণের সময় দেয়া এক বক্তব্যে একথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দেয়ার পর পুতিন এ মন্তব্য করলেন।

পুতিন বলেন, “বাস্তবিক অর্থেই বিশ্ব পরিস্থিতি উদ্বেগজনক হয়ে পড়েছে।” রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, আন্তর্জাতিক সম্পর্ককে আরো গঠনমূলক করা হলে এবং জ্ঞান ও বিচারবুদ্ধিকে কাজে লাগানো হলেই কেবল বিশ্বে স্থিতিশীলতা ফিরে আসবে।

পুতিন বিদেশি রাষ্ট্রদূতদের আরো বলেন, অন্য দেশগুলোর সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার কাজে রাশিয়া যেকোনো গঠনমূলক পদক্ষেপকে স্বাগত জানাতে প্রস্তুত রয়েছে।
প্রেসিডেন্ট পুতিন এমন সময় এসব কথা বললেন যখন সিরিয়া সরকারের বিরুদ্ধে আমেরিকা সামরিক হামলা চালাতে পারে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে ব্যাপকভাবে জল্পনা-কল্পনা চলছে। সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে অবস্থিত দুমা শহরে দেশটির সরকার রাসায়নিক হামলা চালিয়েছে বলে অভিযোগ তুলে এ হামলার ক্ষেত্র প্রস্তুত করা হচ্ছে।

তবে সিরিয়া সরকার দুমায় রাসায়নিক হামলার অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করেছে। এ ছাড়া, রাশিয়া বলেছে, তদের তদন্তে দুমায় রাসায়নিক হামলার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

You Might Also Like