বিশ্বব্যাপী শান্তিরক্ষায় অবদানের জন্য অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ

জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর হয়ে বিশ্বব্যাপী শান্তিরক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতি অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ। ‘থ্যাংঙ্কস এ পিস কিপার’ এর ব্যানারে এক কংগ্রেশনাল সংবর্ধনায় ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন-ইউএনএ এবং বেটার ওয়ার্ল্ড ক্যাম্পেইন যৌথভাবে এই অ্যাওয়ার্ড দেয়। বাংলাদেশের পক্ষে ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসের রাজনৈতিক কাউন্সিলর নাঈম উদ্দিন আহমেদ এই অ্যাওয়ার্ড গ্রহণ করেন।

২৯ মে ‘আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী দিবস উপলক্ষে এই অ্যাওয়ার্ড দেয়া হলো। বাংলাদেশ ছাড়া ভারত, স্পেন, জার্মানি, ঘানা, মরেক্কো, ইথিওপিয়া এবং জর্ডানকে এই অ্যাওয়ার্ড দেয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট কংগ্রেসম্যান স্যাম ফার, রোড আইল্যান্ডের কংগ্রেসম্যান ডেভিড সিসিলিন এবং আমেরিকার পররাষ্ট্রমন্ত্রণালয়ের উপ-সহকারী মন্ত্রী মিস ভিক্টোরিয়াকে হল্ট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বর্তমানে লাইবেরিয়া, সাউথ সুদান, কঙ্গো, আইভরি কোস্ট ও লেবাননে বাংলাদেশের সাত হাজার ৯৫০জন শান্তিরক্ষীর সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছে।

জাতিসংঘের গুরুত্বপূর্ণ ভূমিকার ক্ষেত্রে আমেরিকার জনগণকে তথ্য সমৃদ্ধ করা, উদ্বুদ্ধ করা এবং সুসংগঠিত করতে কাজ করে ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন-ইউএনএ। বেসরকারিভাবে সংগঠনটি একক সর্ববৃহৎ সংগঠন হিসেবে জাতিসংঘের সহযোগিতায় কাজ করছে।

You Might Also Like