বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ঢাকায়, জাতিসংঘ মহাসচিব আসছেন রবিবার

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ড. জিম ইয়ং কিম ঢাকায় পৌচেছেন, জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস রবিবার সকালে বাংলাদেশে পৌছুবেন।
রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস রবিবার ১ জুলাই ঢাকায় যাচ্ছেন। এর আগে জাতিসংঘের মহাসচিবকে সঙ্গ দিতে ৩০ জুন ঢাকায় পৌঁছেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ড. জিম ইয়ং কিম।
৩০ জুন, শনিবার বিকেলে ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন ড. জিম। রবিবার সকালে অ্যান্তেনিও গুতেরেসের বাংলাদেশে পৌঁছার কথা রয়েছে।
তিন দিনের সফরে কিম জাতিসংঘ মহাসচিবের সঙ্গে রোহিঙ্গা সংকটের ভয়াবহতা মূল্যায়ন করবেন এবং তাদের জন্য আরও কী করা যায় সে বিষয়ে আলোচনা করবেন।
কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে জাতিসংঘের প্রধান ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।
জাতিসংঘ জানিয়েছে, এই সফরের আরও লক্ষ্য হচ্ছে রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে বাংলাদেশ সরকারকে মধ্যমেয়াদি পরিকল্পনায় আরও সংলাপের ব্যবস্থা করতে উদ্বুদ্ধ করা এবং রোহিঙ্গাদের অবস্থার ব্যাপক সমাধানের জন্য জাতিসংঘ ও বিশ্বব্যাংকের সহযোগিতার কথা পুনর্ব্যক্ত করা।
গত ৬ এপ্রিল মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ও বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের পরিস্থিতি দেখার জন্য জাতিসংঘ মহাসচিবকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
টেলিফোনে আলাপকালে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ-মিয়ানমারের চুক্তি বাস্তবায়নে জাতিসংঘের সহযোগিতা কামনা করেন।
বাংলাদেশ সফর শেষে আগামী ৩ জুলাই নিউইয়র্কে ফেরার কথা রয়েছে জাতিসংঘ মহাসচিবের। গত বছরের আগস্ট থেকে সাত লাখের অধিক রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

You Might Also Like