বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ঢাকা আসছেন কাল

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সন আগামীকাল শনিবার ঢাকা আসছেন। তিনি ঢাকায় দু’দিন অবস্থান করবেন।

শুক্রবার বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অ্যানেট ডিক্সনের সফরের মূল উদ্দেশ্য বাংলাদেশ ও বিশ্বব্যাংক গ্রুপের মধ্যে দীর্ঘস্থায়ী অংশীদারিত্ব জোরদার করা। বাংলাদেশের উন্নয়নমূলক কাজের জন্য পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক তৈরি করছে। এক্ষেত্রে বিশ্বব্যাংকের প্রস্তুতি হিসেবে এই সফরে ফ্রেমওয়ার্ক তৈরির ওপর জোর দেওয়া হবে।

চরম দারিদ্র্য দূরীকরণ এবং ২০৩০ সালের মধ্যে এ অঞ্চলে সমৃদ্ধি আনার ক্ষেত্রে বিশ্বব্যাংকের কৌশল প্রণয়নে বাংলাদেশে অ্যানেট ডিক্সনের এ সফরকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

চলতি বছরের শুরুর দিকে বিশ্বব্যাংকের বিবেচনায় বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। এই অবস্থায় বাংলাদেশের উন্নয়নমূলক সহায়তার বিষয়ে সংস্থাটির ইতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে বলে সংস্থাটির ঢাকা কার্যালয় সূত্র জানিয়েছে। এই অবস্থায় ভাইস প্রেসিডেন্টের আগমন এই অবস্থার আরো উন্নতি করবে বলে আশা করা হচ্ছে।

বিশ্বব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দরিদ্রতম দেশগুলোর মধ্যে বাংলাদেশ বিশ্বব্যাংকের অঙ্গপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) তহবিল থেকে সবচেয়ে বেশি সহায়তা পেয়ে থাকে।

বর্তমানে বাংলাদেশে চলমান ৩৬টি প্রকল্পে সংস্থাটির সহায়তার পরিমাণ প্রায় ৮ দশমিক ৩০ বিলিয়ন ডলার।

প্রসঙ্গত, ২০১৪ সালের ১৫ ডিসেম্বর বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন অ্যানেট ডিক্সন। চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি প্রথম বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি। এবার দ্বিতীয়বার আসছেন।

You Might Also Like