বিরাটের ব্র্যান্ড ভ্যালু ৯২ মিলিয়ন ডলার!

ভারতের প্রাক্তন অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি ও শচীন টেন্ডুলকারকে ছাপিয়ে ভারতের সবচেয়ে মূল্যবান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি।

মাঠ ও মাঠের বাইরে বেশ ভালো সময় পার করছেন বিরাট কোহলি। শেষ দুই বছরে কোহলির সাফল্য ঈর্ষণীয়। ব্যাটে নিয়মিত রান পাওয়ার পাশাপাশি টিম ইন্ডিয়াকে অসাধারণ নেতৃত্ব দিচ্ছেন কোহলি। একের পর এক সাফল্য পাওয়ায় তার ব্র্যান্ড ভ্যালুও আকাশচুম্বী। বর্তমানে কোহলির ব্র্যান্ড ভ্যালু ৯২ মিলিয়ন ডলার। তিন ফরম্যাটে ভারতের দায়িত্ব পাওয়ার পর কোহলির আয় বেড়েছে ২০ থেকে ২৫ শতাংশ।

ভারতের সবচেয়ে জনপ্রিয় ও মূল্যবান তারকাদের ব্র্যান্ড ভ্যালু প্রকাশ করেছে বিজ্ঞাপনী সংস্থা ডাফ এন্ড ফেলপস। তাদের দেওয়া তালিকা অনুযায়ী বর্তমানে ভারতের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটার বিরাট কোহলি এবং তার ব্র্যান্ড ভ্যালুও রয়েছে সবার শীর্ষে। ক্রিকেটের বাইরে কোহলির অবস্থান দুইয়ে। তার ওপরে আছেন বলিউড বাদশা শাহরুখ খান। শাহরুখ খানের ব্র্যান্ড ভ্যালু ১৩১ মিলিয়ন ডলার।

বিজ্ঞাপনী সংস্থা ডাফ এন্ড ফেলপস ধারণা করছে, কয়েক মাসের মধ্যেই শাহরুখ খানকে ছুঁয়ে ফেলবেন কোহলি। বর্তমানে ২০টি ব্র্যান্ডের সঙ্গে চুক্তি রয়েছে কোহলির। সম্প্রতি স্মার্টফোন প্রতিষ্ঠান জিওনি এবং আমেরিকান ব্যাগ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন ভারতের অধিনায়ক। তার ব্যাটের স্পনসর এমআরএফ। এ ছাড়া পেপসি, অ্যাডিডাসের সঙ্গে বছরে ১০ থেকে ১৫ কোটি রূপির চুক্তি তার।

অন্যদিকে অডি, ভিকস, বুস্ট, টিসট, হার্বাললাইফ, কোলগেট, ইউএসএল, টিভিএসের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তিবদ্ধ আছেন কোহলি। ভারতীয় গণমাধ্যমের দাবি, এ বছরের শেষ দিকে কিংবা চ্যাম্পিয়ন্স ট্রফির পর কোহলি ছাড়িয়ে যাবেন কিং খানকে।

You Might Also Like