বিমান বিধ্বংসী অস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন নতুন একটি বিমান বিধ্বংসী অস্ত্রের পরীক্ষা পর্যবেক্ষণ করেছেন। একইসঙ্গে এটি সারা দেশে মোতায়েন ও ব্যাপক উৎপাদনের নির্দেশ দিয়েছেন। রোববার উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য জানিয়েছে।

বিমানবিধ্বংসী অস্ত্রের ধরণটি কেমন কিংবা কখনই এটি পরীক্ষা করা হয়েছে এ ব্যাপারে কেসিএনএ কিছুই জানায়নি। তবে সংবাদমাধ্যমটি জানিয়েছে, দেশটির অ্যাকাডেমি অব ন্যাশনাল ডিফেন্স সায়েন্স এ অস্ত্র পরীক্ষার আয়োজন করেছিল। মার্কিন কালোতালিকাভুক্ত এই প্রতিষ্ঠানটি ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার পেছনে কাজ করছে বলে ধারণা করা হয়।

কেসিএনএ বলেছে, ‘অ্যাকাডেমি অব ন্যাশনাল ডিফেন্স সায়েন্স আয়োজিত নতুন ধরণের বিমানবিধ্বংসী অস্ত্রের পরীক্ষা পর্যবেক্ষণ করেছেন কিম জং উন। এই অস্ত্র ব্যবস্থার সামর্থ্য ব্যাপকভাবে পরীক্ষা করা হয়েছে। এটি সারাদেশে মোতায়েনের জন্য ব্যাপকভাবে উৎপাদন প্রয়োজন যাতে আকাশপথে শত্রুর দখলতারিত্বের স্বপ্ন ধ্বংস করতে পারে।’

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও গত সপ্তাহে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। পরীক্ষা বন্ধে দেশটির ঘনিষ্ঠ মিত্র চীনের আহ্বানও প্রত্যাখান করেছে পিয়ংইয়ং।

You Might Also Like