বিভেদ সৃষ্টিকারী মন্তব্য থেকে বিরত থাকুন: আরব লীগকে ইরান

আরব লীগের মহাসচিব আহমেদ আবুল গেইতকে বিভেদ সৃষ্টিকারী মন্তব্য করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে ইরান। তেহরান বলেছে, মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশের সঙ্গে ইরান ‘ভারসাম্যপূর্ণ’ সম্পর্ক রক্ষা করে এসেছে এবং এ নীতি অব্যাহত থাকবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি আরব লীগের মহাসচিবকে উদ্দেশ করে প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, “আঞ্চলিক কিছু দেশের উসকানিতে আপনি বিভেদ সৃষ্টিকারী যে বক্তব্য দিয়েছেন তা থেকে বিরত থাকলে ভালো হয়।” বিবৃতিতে আরো বলা হয়, “এ মন্তব্য করার আগে আপনার মনে রাখা উচিত ছিল আপনি বিশেষ কিছু দেশের নেতা নন বরং আপনি আরব লীগের মহাসচিব। এ ধরনের মন্তব্য স্পর্শকাতর মধ্যপ্রাচ্যের আরব ও মুসলিম দেশগুলোর স্বার্থ রক্ষা করবে না।”

ইতালির রাজধানী রোমে বৃহস্পতিবার মেডিটেরিনিয়ান ডায়লগ কনফারেন্সে বক্তব্য দিতে গিয়ে আহমেদ আবুল গেইত বলেন, আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক’সহ আরো নানা ইস্যুতে নিজের নীতি পরিবর্তনের বিষয়টি ইরানকে গভীরভাবে ভেবে দেখতে হবে।

গেইতের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় বাহরাম কাসেমি তার বিবৃতিতে বলেন, বেশিরভাগ আঞ্চলিক ও প্রতিবেশী দেশের সঙ্গে ইরান ভারসাম্যপূর্ণ ও বিচক্ষণ নীতি গ্রহণ করেছে। তিনি বলেন, পারস্পরিক সহযোগিতা ও সম্মান, সংলাপ, যৌথ স্বার্থ ও একে অপরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার মাণদণ্ডে এ সম্পর্ক রক্ষা করছে ইরান। দীর্ঘমেয়াদে ইরান এই নীতি বজায় রাখবে বলেও তিনি উল্লেখ করেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তার দেশের পরিবর্তে আবুল গেইতের উচিত ছিল সেইসব আঞ্চলিক দেশকে উপদেশ দেয়া যেগুলো পশ্চিমাদের কাছ থেকে হাজার হাজার কোটি ডলারের অস্ত্র কিনে এ অঞ্চলের নিরীহ মানুষ হত্যা করছে।#

পার্সটুডে

You Might Also Like