হোম » বিচারিক কাজের জন্য ডাকা হয়েছে ওবামাকে

বিচারিক কাজের জন্য ডাকা হয়েছে ওবামাকে

ঢাকা অফিস- Sunday, October 29th, 2017

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিম অঞ্চলের ইলিনয় রাজ্যে বিচারিক কার্য পরিচালনার জন্য প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামাকে ডাকা হয়েছে।

আদালতের একজন কর্মকর্তা বলেছেন, ইলিনয়ের বিচারিক কার্য পরিচালনার জন্য প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে নেওয়ার পরিকল্পনা করা হয় এবং তাকে এ বিষয়ে আহ্বান জানানো হয়।

এ বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। তবে আশা করা হচ্ছে, বিচার কাজে অংশ নিতে আগামী মাসে তিনি কুক কাউন্টিতে যাচ্ছেন।

বারাক ওবামার বয়স ৫৬ বছর। তার ওয়াশিংটন ডিসি ও শিকাগোতে বাড়ি রয়েছে। তাকে দেওয়ানি ও ফৌজদারি মামলার বিষয়ে আহ্বান করা হতে পারে। চাইলে যেকোনা জায়গায় থেকে তিনি এ দায়িত্ব পালন করতে পারবেন।

হোয়াইট হাউজ ছাড়ার পর প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও জর্জ ডব্লিউ বুশকেও বিচারিক কাজের জন্য আহ্বান করা হয়েছিল এবং তারা এ দায়িত্ব পালনও করেছিলেন।

সিনেটে যোগদানের আগে ওবামা হার্ভার্ড ল স্কুলে ছিলেন। তিনি ১২ বছর শিকাগো বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে শিক্ষকতা করেন। এ ছাড়া নাগরিক অধিকার আইনজীবী হিসেবেও কাজ করেন ওবামা।

কুক কাউন্টির প্রধান বিচারপতি টিমোথি ইভান্সকে উদ্ধৃত করে শিকাগো ট্রিবিউন বলেছে, ‘ওবামা তার প্রতিনিধির মাধ্যমে বিষয়টি পরিষ্কার করে বলেছেন, একজন নাগরিক এবং এই সম্প্রদায়ের একজন বাসিন্দা হিসেবে এ দায়িত্ব পালন করবেন তিনি।’

বিচারপতি টিমোথি ইভান্স আরো বলেছেন, তার নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকার দিয়ে বিবেচনা করা হচ্ছে। তবে ওবামার মুখপাত্র এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

একদিন বিচারিক কাজের জন্য কাউন্টি থেকে ১৭ দশমিক ২৫ ডলার করে দেওয়া হয়।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন