বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে’র বিষয়ে ব্যবস্থা নেওয়ার আহ্বান জাতিসংঘের

বাংলাদেশে মাদকের বিরুদ্ধে চলমান অভিযানে যে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ উঠেছে সেটা নিয়ে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের হাইকমিশনার জায়েদ রাদ আল হোসাইন। সোমবার মানবাধিকার কমিশনের ৩৮তম সম্মেলন উপলক্ষে দেওয়া এক বিবৃতিতে একথা বলেন তিনি।
তিনি বলেন, ‘আমি মানবাধিকার ইস্যুতে বাংলাদেশকে আরও দৃঢ় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাই। বিশেষ করে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও সুশীল সমাজের বাকস্বাধীনতা কমিয়ে দেওয়ার যেই অভিযোগ উঠেছে তা আমলে নিয়ে ব্যবস্থা নেওয়ার প্রয়োজন।’
রোহিঙ্গা ইস্যু নিয়েও কথা বলেছেন জায়েদ রাদ আল হোসেন। তিনি বলেন, বাংলাদেশ রোহিঙ্গা শরণার্থী সংকটে মানবাধিকার প্রতিষ্ঠার দারুণ দৃষ্টান্ত স্থাপন করেছে। মানবাধিকার সংরক্ষণে ১০টিরও বেশি দারুণ প্রস্তাব দিয়েছে তারা।
হাই কমিশনার মিয়ামারের ভূমিকার নিন্দা জানিয়ে বলেন, মিয়ানমার রোহিঙ্গা সংকটে তদন্তের কথা বলেছে। প্রত্যাবাসনেও সম্মত হয়েছে। তবে মানবাধিকার পরিস্থিতি অনুকূলে না থাকা পর্যন্ত মিয়ানমারে রোহিঙ্গাদের ফিরে যাওয়া বিপদজনক। সেখানে মানবাধিকার লঙ্ঘন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, ধর্ষণ ও নিপীড়নের বিষয়ে অবগত রয়েছে মানবাধিকার কমিশন। গত বছর আগস্টের হামলা ছিল পূর্ব পরিকল্পিত ও কাঠামোবদ্ধ।
জায়েদ রাদ হোসেন বলেন, মিয়ানমার অভিযোগের তদন্তের আশ্বাস দিলেও ন্যূনতম অগ্রগতি নেই তদন্তের।

You Might Also Like