হোম » বিএনপি অবৈধ হয়ে যেতে পারে: হাছান মাহমুদ

বিএনপি অবৈধ হয়ে যেতে পারে: হাছান মাহমুদ

ঢাকা অফিস- Wednesday, August 9th, 2017

বাংলাদেশ সংবিধানের পঞ্চম সংশোধনীর রায়ের একটি প্যারা অনুযায়ী বিএনপি অবৈধ হয়ে যেতে পারে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

আজ (বুধবার) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। হাছান মাহমুদ বলেন, ‘পঞ্চম সংশোধনীর রায়ের ৩৫৪ প্যারায় যা বলা হয়েছে, সেই প্যারা অনুযায়ী বিএনপি তো অবৈধ হয়ে যেতে পারে। সুতরাং বিএনপিকে ষোড়শ সংশোধনীর রায় নিয়ে এত লাফালাফি না করে পঞ্চম সংশোধনীর রায় পড়ে দেখে নিজেদের ভবিষ্যৎ নিয়ে চিন্তা করার অনুরোধ জানাব।’

তিনি বলেন, ষোড়শ সংশোধনীর রায়ে আদালত জিয়াউর রহমানের সময়ে করা সামরিক আইনের সমালোচনা করেছেন। বিএনপি সেগুলো নিয়ে কথা বলে না কেন?

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডনে বসে চক্রান্ত করছেন, সরকার এমন অভিযোগ কিসের ভিত্তিতে করছে—এমন প্রশ্নের উত্তরে হাছান মাহমুদ বলেন, খালেদা জিয়া কোন হোটেলে বসেন, কার সঙ্গে বসেন, তারপর কয়টা বাজে তিনি তাঁর ছেলের বাসায় ফেরত যান; এ সবই সরকারের কাছে আছে। যখনই প্রয়োজন পড়বে, তখনই প্রয়োজনীয় তথ্য জনসম্মুখে প্রকাশ করা হবে।

সাংবাদিকদের ওয়েজ বোর্ডের প্রয়োজন নেই বলে গতকাল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যে মন্তব্য করেছেন সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ সরকার গণমাধ্যমবান্ধব সরকার। অর্থমন্ত্রী যেটি বলেছেন, সেটি তাঁর ব্যক্তিগত মত। এটি সরকারের বক্তব্য নয়, দলেরও বক্তব্য নয়।

এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, এদেশে যুদ্ধাপরাধীদের ফাঁসির রায় দিলে অনেকেই ‘এই রায় মানি না’ বলে জ্বালাও-পোড়াও করেছে। আর আদালতের অন্য রায় নিয়ে সমালোচনা হতে পারলে ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়েও সমালোচনা হতেই পারে। তাই ষোড়শ সংশোধনী নিয়ে বিএনপিসহ অনেকে সমালোচনা করতেই পারে। কিন্তু বিএনপির এতে লাফালাফির কী আছে?

আজকের বৈঠকে আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম, প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব (এপিএস) আশরাফ সিদ্দিকী বিটু প্রমুখ উপস্থিত ছিলেন।