হোম » বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিলেন ট্রাম্প

বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিলেন ট্রাম্প

ঢাকা অফিস- Thursday, December 7th, 2017

সারা বিশ্বের বিরোধিতা ও প্রতিবাদ উপেক্ষা করে এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ফিলিস্তিনের জেরুজালেম বা বায়তুল মুকাদ্দাস শহরকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তার এই ঘোষণার আগে সারা বিশ্ব থেকে সতর্ক করা হয় যে, এ ধরনের ঘটনা মধ্যপ্রাচ্যে নতুন করে সহিংসতা ছড়িয়ে দেবে। কিন্তু ট্রাম্প এসব সতর্ক বার্তা মোটেই আমলে নেন নি।

বুধবার হোয়াইট হাউজ থেকে দেয়া ঘোষণায় ডোনাল্ড ট্রাম্প আরো জানিয়েছেন, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস বায়তুল মুকাদ্দাস শহরে সরিয়ে নেয়া হবে তবে সে কাজে কয়েক বছর সময় লাগবে বলে তিনি ইঙ্গিত দিয়েছেন।

ট্রাম্প তার ঘোষণায় বলেন, “আমি সিদ্ধান্ত নিয়েছি যে, বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার সময় হয়েছে। আগের সব প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার সময় এ বিষয়ে প্রতিশ্রুতি দিতেন কিন্তু কেউ বাস্তবায়ন করেন নি। আমি বাস্তবায়ন করলাম।”

ট্রাম্প বলেন, “মধ্যপ্রাচ্যে মৌলবাদকে পরাজিত করার বিষয়ে মিত্রদের কাছে আমাদের প্রতিশ্রুতির কথা নিশ্চিত করার জন্য ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আগামী কয়েকদিনের মধ্যে মধ্যপ্রাচ্য সফর করবেন।

এদিকে, কয়েক দশক ধরে ফিলিস্তিন ইস্যুতে আমেরিকা যে নীতি অনুসরণ করে আসছিল ট্রাম্পের এই ঘোষণার মধ্যদিয়ে তাতে বড় ধরনের পরিবর্তন আসলো। আগের কোনো প্রেসিডেন্ট এ ধরনের কাজ করেন নি এ কথা চিন্তা করে যে, মার্কিন পদক্ষেপে মধ্যপ্রাচ্যে বড় রকমের সহিংসতা দেখা দেবে।

এর আগে, মঙ্গলবার তিনি ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে বায়তুল মুকাদ্দাস শহরে নেয়ার ইচ্ছার কথা জানিয়েছিলেন। তার এই সিদ্ধান্তের বিরুদ্ধে সারা বিশ্বে প্রতিবাদ হচ্ছে। তা সত্ত্বেও ট্রাম্প নিজের সিদ্ধান্তে অটল থেকে বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিলেন।