বালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া

রাশিয়া আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ কথা জানিয়েছে সংবাদ মাধ্যমগুলো। ইউক্রেন নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে মস্কোর টানাপোড়ন যখন তুঙ্গে তখন এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া।

কাজাখিস্তানে রুশ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্র সেরি শাগানের একটি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে এ ক্ষেপণাস্ত্র। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর ইয়েগোরোভের বরাত দিয়ে ইন্টারফ্যাক্স জানিয়েছে, আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের নতুন ওয়ারহেডের কার্যকারিতা দেখার জন্য এ পরীক্ষা চালানো হয়।

রাশিয়া ডিসেম্বর এবং মার্চ মাসে আরএস-১২এম তোপোল নামের এ ক্ষেপণাস্ত্রের দু’দফা পরীক্ষা করেছে। সড়কপথে বহনযোগ্য আরএস-১২ এম তোপোলকে ‌১৯৮০-এর দশকে প্রথম সামরিক কাজে নিয়োগ করা হয় এবং পরবর্তীতে বারবার এ ক্ষেপণাস্ত্রের সংস্কার করা হয়েছে।

অবশ্য ন্যাটো এ ক্ষেপণাস্ত্রকে এসএস-২৫ সিকেল নামে উল্লেখ করে থাকে এবং ন্যাটোর তথ্য অনুযায়ী এটি সর্বোচ্চ ১০ হাজার কিলোমিটারে দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

চলতি মাসের গোড়ার দিকে কয়েক দফা সামরিক মহড়ার সময়ে রাশিয়া কয়েকটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করেছে। এ মহড়া পরিদর্শন করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনের ঘটনাবলী নিয়ে যখন পাশ্চাত্য বিশেষ করে আমেরিকার সঙ্গে রাশিয়ার অব্যাহত উত্তেজনা চলছে তখন এ সব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাচ্ছে রাশিয়া।

You Might Also Like