বার্তা মুছে ফেলার সুবিধা নিয়ে এলো হোয়াটসঅ্যাপ

সামাজিক যোগাযোগমাধ্যমের মধ্যে অন্যতম হচ্ছে হোয়াটসঅ্যাপ। দেশে ও দেশের বাইরে এখন খুব সহজে কথা বলা, ভিডিও ও ছবি পাঠানো যায় হোয়াটসঅ্যাপের মাধ্যমে। বাংলাদেশেও এখন হোয়াটসঅ্যাপ অনেক জনপ্রিয়।

সামাজিক যোগাযোগের এই মাধ্যম যারা ব্যবহার করছেন, তাদের জন্য রয়েছে সুসংবাদ। এই ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য বিভিন্ন সময়ে অনেক নতুন উদ্যোগ নেন হোয়াটসঅ্যাপ। এবার হোয়াটসঅ্যাপে থাকছে কোনো বার্তা নির্দিষ্ট সময়ের জন্য পাঠিয়ে তা মুছে দেয়ার সুবিধা। বার্তা আদান-প্রদান করার জনপ্রিয় অ্যাপ স্ন্যাপচ্যাটের জনপ্রিয় ফিচার এটি।

এবার হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ স্ন্যাপচ্যাটের মতো এ সুবিধা যোগ করবেন। এ ধরনের বার্তা নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ডব্লিউএবিটা ইনফোর প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপের নতুন পরীক্ষামূলক সংস্করণের প্রাইভেট চ্যাট অপশনে ‘ডিলিট মেসেজ’ নামের একটি সুবিধা থাকবে।

এর আগের বিটা সংস্করণে গ্রুপ চ্যাটের জন্য এ ধরনের সেটিংস যুক্ত করেছিল হোয়াটসঅ্যাপ। এবারে ব্যক্তিগত আলাপচারিতার ক্ষেত্রেও এ সুবিধা থাকছে।

হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত প্রোফাইল খোলা হলে এনক্রিপশনের ওপরে নতুন অপশন দেখা যাবে। এতে ক্লিক করলে নতুন পপআপ আসবে। এতে বার্তা পাঠানোর জন্য সময় নির্ধারণ করে দেয়া যাবে।

এক ঘণ্টা থেকে এক বছর পর্যন্ত বার্তাটি রেখে তা স্বয়ংক্রিয় মুছে ফেলার সুবিধা থাকছে এ অপশনে। এটি সক্রিয় করা হলে একটি ঘড়ির আইকন দেখবেন গ্রহীতা। হোয়াটসঅ্যাপ আপাতত পরীক্ষামূলকভাবে এ সুবিধা চালু করতে যাচ্ছে। তবে ব্যবহারকারীদের প্রতিক্রিয়া বোঝার পর তা আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করতে পারে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

You Might Also Like