বানরের সেল্‌ফি নিয়ে আদালতে মামলা

ইন্দোনেশিয়ার একটি বানর, কতগুলো সেল্‌ফি তুলে যে বিশ্বজোড়া খ্যাতি অর্জন করেছে, যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোর এক আদালত বলছে,  সেই ছবির কপিরাইট তার হতে পারে না। ডিসট্রিক্ট জাজ উইলিয়াম অরিক বুধবার তার রায়ে বলেন, মার্কিন সংসদ বা প্রেসিডেন্ট চাইলে বন্য প্রাণীকেও মানুষের জন্য তৈরি আইনের আওতায় আনতে পারেন, তবে কপিরাইট আইনের ক্ষেত্রে সেটা প্রযোজ্য হতে পারে না।

`পেটা` নামে বন্য প্রাণী রক্ষা বিষয়ক একটি এনজিও গত বছর স্যান ফ্রান্সিসকোর আদালতে মামলা দায়ের করে বলেছিল, নাতুরা নামে ছয়-বছর বয়সী ঐ বানর যেহেতু নিজেই ছবিগুলি তুলেছে, তাই এই ছবি ব্যবহার করে যত অর্থ আয় হবে, সেই কপিরাইটের অর্থ বানরটির সেবা যত্নেই ব্যয় করা উচিত।

২০১১ সালে ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে ছবি তোলার সময় ব্রিটিশ নেচার ফটোগ্রাফার ডেভিড স্লেটারের ক্যামেরাতে ম্যাকাক জাতের এই বানরটি নিজেই তার কতগুলো ছবি তুলেছিল। এই ছবিগুলি পরে সারা বিশ্বে জনপ্রিয় হয়েছিল। এমনকি উইকিপিডিয়াতে বলা হয়েছিল এই ছবির কপিরাইট কারো নেই, কারণ ছবিগুলো কোন মানুষের তোলা নয়।

অন্যদিকে, মি. স্লেটার ঐ মামলাটিকে চ্যালেঞ্জ করে বলেছিলেন, এই ছবিগুলির কাপিরাইট তার কোম্পানির। আর বিশ্বে এই অধিকার সংরক্ষিত থাকা উচিত সারা বিশ্বে।

যুক্তরাষ্ট্রের কপিরাইট কর্তৃপক্ষ গত বছর তাদের নীতিমালায় পরিবর্তন এনে বলে যে এখন থেকে শুধু মানুষের তোলা চিত্রকর্মকেই কপিরাইটের নিরাপত্তা দেয়া হবে।

You Might Also Like