বাজারে আসছে ‘রবি ফোন’

শর্তসাপেক্ষে মোবাইল ফোন বিক্রির অনুমোদন পেয়েছে রবি আজিয়াটা। অনুমোদন নিয়ে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তালিকাভূক্ত ‘ম্যাক্সিমাস’ এর মতো কয়েকটি উৎপাদক ও প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায় অংশীদার হবার ছাড় পত্র পেয়েছে অপারেটরটি। আর এর মধ্যে অল্পদিনের মধ্যেই বাজারে আসতে যাচ্ছে ‘রবি ফোন’।

রবি’র সংশ্লিষ্ট সূত্র এ প্রতিবেদককে এ খবরের সত্যতা নিশ্চিত করেছে।

অপরদিকে বিটআরসি সূত্র জানিয়েছে, মোবাইল ফোন বাজারে ছাড়তে রবিকে অনুমোদন দিলেও এক্ষেত্রে কয়েকটি শর্ত দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। শর্ত অনুযায়ী বিটিআরসির কাছে নিবন্ধন আছে, এমন যেকোনো ভেন্ডরের মাধ্যমে আনা হ্যান্ডসেটে রবি নিজস্ব লোগো ব্যবহার করতে পারবে।

প্রসঙ্গত, ভারত-শ্রীলংকাসহ ইউরোপের উন্নত দেশের মতো বাংলাদেশেও মোবাইল হ্যান্ডসেট বিক্রির ক্ষেত্রে মোবাইল ফোন অপারেটরগুলোর জন্য বিদ্যমান বিধিনিষেধ তুলে নিতে যাচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি)। শিগগির এ বিষয়ে একটি নীতিমালা তৈরি করার উদ্যোগও নিযেছে বিটিআরসি। নীতিমালা করা হলে সব মোবাইল ফোন অপারেটর চাইলে নিজস্ব নামে হ্যান্ডসেট বাজারে ছাড়তে পারবে।

অবশ্য এর আগে ২০১০ সালে একবার নিজেদের লোগো যুক্ত একটি হ্যান্ডসেট বাজারে ছেড়ে ছিল গ্রামীণফোন। নীতামালায় এই সুযোগ না থাকায় তখন ফ্লোরা টেলিকম লিমিটেড নামের একটি কোম্পানি বিটিআরসির কাছ থেকে অনুমোদন নিয়ে দেড় হাজার টাকা মূল্যমানের হ্যান্ডসেট বাজারে ছাড়লে ফ্লোরাকে তিন লাখ টাকা জরিমানা করেছিলো বিটআরসি।

You Might Also Like