বাঙালিদের মাথায় সেন্সর বোর্ড বসানো : স্বস্তিকা

টলিউডের আলোচিত অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি। প্রথা ভাঙাই যার নিয়মে পরিণত হয়েছে। খোলামেলা চরিত্রে অভিনয় করে অনেকবার সাহসিকতার পরিচয় দিয়েছেন তিনি। আবার ব্যক্তিগত জীবনে একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েও বহুবার আলোচিত হয়েছেন এই অভিনেত্রী।

কিছুদিন আগে ‘দুপুর ঠাকুরপো’ নামে একটি ওয়েবসিরিজে অভিনয় করেন স্বস্তিকা মুখার্জি। এতে খোলামেলা চরিত্রে অভিনয় করে তুমুল সমালোচনার মুখে পড়েন তিনি। এসব বিষয় নিয়ে সম্প্রতি ভারতীয় একটি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিয়েছেন তিনি।

ব্যক্তিগত জীবনে ভাবমূর্তি বজায় রাখা প্রসঙ্গে স্বস্তিকা মুখার্জি বলেন, ‘ব্যক্তিগতভাবে ইমেজ মেইনটেইন করার দায় আমার কোনো কালেই ছিল না। যতই আমরা সেন্সর বোর্ডের বিরুদ্ধে লড়াই করি, বাঙালিদের মাথার মধ্যে খুব জোরাল একটা সেন্সর বোর্ড বসানো রয়েছে। তাই আমরা সারাক্ষণ এত জাজমেন্টাল হয়ে যাই।’

তিনি আরো বলেন, ‘‘আমি নেটফ্লিক্সের সঙ্গে এ দেশের ওয়েব চ্যানেলগুলোর তুলনা করব, ওদিকে ‘গেম অব থ্রোনস’-এর এক শতাংশ স্কিন-শো এখানে হলে তুলোধোনা করব! ধরেই নেওয়া হবে, সেই অভিনেতা ব্যক্তিগত জীবনেও এরকম। প্রাপ্তবয়স্কদের জন্য কিছু বানাতে হলে নির্মাতাদের দশবার আগে চিন্তা করতে হয়। কারণ লোকে কী ভাববে, কীভাবে নেবে! মুম্বইয়ে নায়ক-নায়িকারা তো আরো ইমেজ-সচেতন। তারা সাহসী দৃশ্য করার আগে দশবার ভাবেন। আমার মনে হয়, বাংলার অভিনেত্রীরা সেই দিক থেকে এগিয়ে।’’

সাত্রিজিৎ সেনের ‘মাইকেল’ সিনেমার শুটিং নিয়ে ব্যস্ত সময় পার করছেন স্বস্তিকা। এতে শিঞ্জিনি নামে চরিত্রটি রূপায়ন করছেন। এ ছাড়াও অঞ্জন দত্তের ‘আবার আসব ফিরে’ সিনেমায় অভিনয় করলেন তিনি। তা ছাড়াও বলিউডের বেশ কিছু সিনেমায় অভিনয়ের কথা চলছে বলেও জানিয়েছেন এই অভিনেত্রী।

You Might Also Like