হোম » বাংলাদেশ থেকে ৩ হাজার শ্রমিক নেবে সৌদি আরব

বাংলাদেশ থেকে ৩ হাজার শ্রমিক নেবে সৌদি আরব

ঢাকা অফিস- Thursday, July 27th, 2017

চলতি বছরে বিভিন্ন খাতে প্রায় তিন হাজার বাংলাদেশি শ্রমিক নেবে সৌদি আরব। দেশটির জনশক্তি আমদানিকারক শীর্ষ এক প্রতিষ্ঠান রিয়াদে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসিহকে এ তথ্য জানিয়েছেন।

সৌদি আরবের দাম্মামে এক হোটেলে বুধবার বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহর সঙ্গে মতবিনিময়কালে বাংলাদেশি শ্রমিক নেওয়ার কথা জানান ওই কোম্পানির প্রধান নির্বাহী ফাহাদ আল সুলাইম।

সৌদি কোম্পানির ওই কর্মকর্তা বাংলাদেশি শ্রমিকদের প্রশংসা করেন। তিনি চলতি বছরেই বাংলাদেশি তিন হাজারেরও বেশি শ্রমিক নেওয়ার কথা বলেন।

বাংলাদেশ মিশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মতবিনিময় সভায় রাষ্ট্রদূত মসীহ বাংলাদেশ থেকে বিভিন্ন পেশার দক্ষ জনশক্তি নিয়োগ দেওয়ার জন্য সৌদি কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানান। এ সময় বাংলাদেশি কর্মীদের সততা, কর্মনিষ্ঠা ও দক্ষতার কথা তুলে ধরেন তিনি।

কর্মী নিয়োগের সময় তাদের প্রশিক্ষণের ওপর গুরুত্ব দিয়ে গোলাম মসীহ বলেন, ‘সৌদি আরবের কর্মপরিবেশ, সংশ্লিষ্ট বিষয়ে কাজের ধারণা, বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা সম্পর্কে সঠিক তথ্য দেওয়া হলে শ্রমিকদের সক্ষমতা বাড়বে।’

প্রশিক্ষণের জন্য বাংলাদেশ সরকারের কাছ থেকে সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়ার বিষয়ে কোম্পানিগুলোকে আশ্বস্ত করেন। সৌদি আরব যাওয়ার আগেই শ্রমিকদের প্রশিক্ষণ দেওয়া হলে অনেক ধরনের সমস্যা এড়ানো সম্ভব হবে বলে মত দেন রাষ্ট্রদূত।

সভায় রাষ্ট্রদূত গোলাম মসীহ বাংলাদেশ থেকে সাধারণ শ্রমিকের পাশাপাশি চিকিৎসক ও প্রকৌশলীসহ বিভিন্ন পেশার দক্ষ কর্মী নিতে সৌদি কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানান।

মতবিনিময় সভায় নেসমা, আল ইয়ামামা, নাসের আল-হাজারি, তামিমিসহ অন্যান্য কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রম) মো. সারওয়ার আলম, প্রথম সচিব (শ্রম) মো. আসাদুজ্জামান, দ্বিতীয় সচিব (প্রেস) মো. ফখরুল ইসলাম, সোনালী ব্যাংকের উপমহাব্যবস্থাপক মো. আব্দুল ওয়াহাবসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দীর্ঘ সাত বছর পর ২০১৬ সালের আগস্টে বাংলাদেশ থেকে শ্রমিকসহ সব ধরনের কর্মী নিয়োগের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব। এর মাধ্যমে বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্স, শিক্ষক, কৃষকসহ বিভিন্ন পেশাজীবী এবং দক্ষ, অদক্ষ শ্রমিকসহ সব ধরনের শ্রমিকের সৌদি আরবে যাওয়ার পথ সুগম হয়।

বাংলাদেশের সবচেয়ে বড় শ্রম বাজার সৌদি আরব। সরকারি হিসাবে, গত বছর পর্যন্ত প্রায় ১৩ লাখ বাংলাদেশি সে দেশে বিভিন্ন পেশায় নিয়োজিত।