বাংলাদেশে সুশাসন নিচের দিকে যাচ্ছে: ড. আকবর আলী খান

বাংলাদেশে সুশাসন নিচের দিকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধান সরকারের সাবেক উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. আকবর আলী খান।

রবিবার হোটেল লেকশোরে বিআইডিএস আয়োজিত বিআইডিএস ক্রিটিকাল কনভারসেশন ২০১৭ আলোচনায় তিনি এই মন্তব্য করেন।

সুশাসন ছাড়া বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়ন অর্থহীন উল্লেখ করে অর্থনীতিবিদ ড. আকবর আলী খান বলেন, বাংলাদেশে সুশাসন নিচের দিকে যাচ্ছে। আর অর্থনৈতিক প্রবৃদ্ধি থামছে না।
তিনি বলেন, এখন যদি সুশাসনের জন্য পদক্ষেপ গ্রহন করি, তাহলে আগামী ১০/১৫ বছর পর সুফল পাবো। তত্ত্বাবধান সরকারের সাবেক উপদেষ্টা বলেন, দেশের সুশাসন ও অভ্যন্তরীণ ব্যাপারে বিশ্বব্যাংকের হস্তক্ষেপেরর কোনো দরকার নেই। তাদের মাথা ঘামানোর কোনো প্রয়োজন নেই। তাদের এই হস্তক্ষেপ একটা ঝামেলা।

তিনি বলেন, বাংলাদেশে যে একেবারে সুশাসন হয় নি তা নয়। কিছু কিছু সংস্কার হয়েছে। তৈরি পোশাক খাতে বড় সংস্কার হয়েছে। বন্ডেড ওয়্যার হাউজ হয়েছে।

আকবর আলী খান বলেন, বাংলাদেশের প্রবৃদ্ধির জন্য প্রবাসীদের ভুমিকা বড়। তাদের পাঠানো অর্থ তৈরি পোশাক খাতের আয়ের চেয়েও বেশি। তবে ওই অর্থ গ্রামে চলে যায়, শহরে আসে না।

তিনি বলেন, দক্ষ শ্রমিক পাঠানোর কথা বলা হয়। ওদের পাঠালে টাকাও আসবে না, ওরাও আসবে না কিন্তু অদক্ষ শ্রমিকরাই টাকা পাঠায়। নিজেরাও ফিরে আসে।

এ সময় আরো উপস্থিত ছিলেন, তত্ত্বাবধান সরকারের সাবেক উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর, গবেষনা পরিচালক কাজী আলী তৌফিক, মিনহাজ মাহমুদ, বিরু প্রকাশ পাল প্রমুখ।

You Might Also Like