হোম » বাংলাদেশে বিরোধী মতের লোকদের গুম ও খুন বেড়েই চলেছে

বাংলাদেশে বিরোধী মতের লোকদের গুম ও খুন বেড়েই চলেছে

বিশেষ প্রতিনিধি- Saturday, July 29th, 2017

আন্তর্জাতিক সম্প্রদায়ের গভীর উদ্বেগের পরও বাংলাদেশে বিরোধী মতের লোকজনকে গুম ও খুনের হার কমার পরিবর্তে বেড়েই চলেছে। পরিস্থিতি এমন পর্যায়ে গিয়েছে যে, সরকারের বিরোধীরা এখন নাই হয়ে যাচ্ছে।‍”The Opposition Disappears in Bangladesh” শিরোনামে শুক্রবার প্রকাশিত এক সম্পাদকীয়তে এমন মতামত ব্যক্ত করেছে নিউইয়র্ক টাইমস।

তাতে আরও বলা হয়, শেখ হাসিনা সরকারের আচরণ রীতিমত দুর্বৃত্তের মতো। এছাড়া গুম খুনের ঘটনা অস্বীকার করায় সরকারের কঠোর সমালোচনায় করা হয়েছে।

বলা হয়েছে, হাসিনা ক্ষমতা গ্রহণের পর ৩২০ জনের বেশি বিরোধী ব্যক্তি ও সন্দেহভাজন জঙ্গি গুম বা গুমের পর লাশ হয়ে উদ্ধার হয়েছেন। কিন্তু পুলিশ ও সরকারের মন্ত্রীরা এসব নিয়ে ব্যঙ্গ করে থাকেন।

২০১৬ সালে ৯০ জন গুম ও তাদের ২১ জনের লাশ উদ্ধারের তথ্য জানিয়েছে মার্কিন পত্রিকাটি। উল্লেখ করা হয়েছে জামায়াত নেতা মীর কাসেমের ছেলে ব্যারিস্টার মীর আহমেদের গুম হওয়ার কথা।

কিন্তু গুম নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামানের ব্যঙ্গাত্মক বক্তব্যের কঠোর সমালোচনা করে বলা হয়, সরকার রীতিমত দুর্বৃত্তের মতো আচরণ করছে। ভিকটিমদের পরিবারের সদস্যদের প্রতি সহানুভূতি প্রকাশের পরিবর্তে হাস্যকর কথা বলা হচ্ছে। মন্ত্রী বলেছেন, গুম হওয়াদের অনেকে নাকি পরকীয়া ও ঋণ নেয়ার কারণে আত্মগোপনে গেছেন!

টাইমসের প্রতিবেদনে চ্যালেঞ্জ করে বলা হয়, সরকার যদি এতই সৎ হয় তাদের দাবিতে তাহলে

সর্বশেষ সংবাদ