বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ডিজি

ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম

স্বাস্থ্য সেবা বিভাগের মহাপরিচালক হিসেবে সদ্য দায়িত্ব পাওয়া অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেনের স্থলাভিষিক্ত হলেন অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। তিনি স্বাস্থ্য অধিদপ্তরে শিক্ষা বিভাগের মহাপরিচালক পদে দায়িত্ব পালন করবেন। অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের অধ্যাপক।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর তাদের কার্যক্রম শুরু করে গত বছেরের নভেম্বরে। স্বাস্থ্য অধিদপ্তরকে দুই ভাগ করে চিকিৎসা শিক্ষা বিভাগের জন্য এই আলাদা অধিদপ্তর করছে সরকার। ২০১৯ সালের ২৪ নভেম্বর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের আওতায় ‘স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর’ গঠন করে আদেশ জারি করা হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বলেন, সরকারি-বেসরকারি স্বাস্থ্য শিক্ষার মান নিশ্চিত করতে এই অধিদপ্তর গঠন করা হয়েছে। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর স্বাস্থ্য শিক্ষা সংক্রান্ত সব প্রতিষ্ঠানের অ্যাকাডেমিক, প্রশাসনিক, উন্নয়ন ও গবেষণার বিষয়গুলো দেখভাল করে। সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ, ম্যাটস ও হেলথ টেকনোলজিসহ স্বাস্থ্য সংক্রান্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান এ অধিদপ্তরের নিয়ন্ত্রণে আছে।

এদিকে, বিতর্কের মুখে গত ২১ জুলাই ব্যক্তিগত কারন দেখিয়ে পদত্যাগ পত্র জমা দেন সদ্য বিদায়ী মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। দুই বছরের চুক্তিতে থাকা অধ্যাপক আজাদের পদত্যাগপত্র গ্রহণ করে তার চুক্তি বাতিল করেছে সরকার।

বৃহস্পতিবার (২৩ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করে। এই আদেশের মধ্যদিয়ে ২১ জুলাই থেকে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের পদে চুক্তিভিত্তিক নিয়োগ শেষ হলো, অর্থ্যাৎ তিনি আর মহাপরিচালক পদে নেই।

অধ্যাপক আবুল কালাম আজাদের পদত্যাগ পত্র গ্রহণ করার কয়েক ঘণ্টার মধ্যেই নতুন মহাপরিচালক হিসেবে অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমকে নিয়োগ দিলো সরকার।

এর আগে গত বুধবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে সচিবালয়ে নতুন ডিজি সর্ম্পকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, সর্বোচ্চ পর্যায়সহ সবাই মিলে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। দরকার হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও আলোচনা করে নেওয়া হবে।

 

 

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ডিজি অধ্যাপক ডা. এনায়েত

 

স্বাস্থ্য অধিদপ্তরের রদবদল : হাসপাতাল শাখার নতুন পরিচালক ফরিদ

 

 

You Might Also Like