বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরে বদলি ও বরখাস্ত আতঙ্কে যারা

স্বাস্থ্য অধিদপ্তর

স্বাস্থ্য অধিদপ্তর

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তা থেকে শুরু করে প্রায় সবার মধ্যে আতঙ্ক বিরাজ করছে। কাকে কখন বদলি বা বরখাস্ত করা হয় এ নিয়ে চলছে গুঞ্জন।

অধিদপ্তরের ডিজির পদত্যাগের একদিন পরই হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক ডা. আমিনুল হাসানকে ওএসডি করায় এই আতঙ্ক বড় আকার ধারণ করছে। মহামারি করোনার সময় স্বাস্থ্য খাতের বিভিন্ন দুর্নীতি রিজেন্ট ও জেকেজির ঘটনায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ায় শীর্ষপর্যায় থেকে স্বাস্থ্য অধিদপ্তর সংস্কারের নির্দেশনা দেওয়া হয়েছে।

এরি মধ্যে একাধিক গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের একটি তালিকা তৈরি করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের দুর্নীতিবাজ কর্মকর্তারা বদলি ও বরখাস্ত আতঙ্কে ভুগছেন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক ডিজি অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ পদত্যাগ করার পর তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমকে নতুন ডিজি নিয়োগ করা হয়েছে।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সমালোচনার মুখে থাকা আবুল কালাম আজাদ ২১ জুলাই জনপ্রশাসন মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দেন।

প্রজ্ঞাপনে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োজিত কর্মকর্তা অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদের (পরিচিতি নম্বর-৩৫৮৯৭) আবেদনের পরিপ্রেক্ষিতে তার সঙ্গে সরকারের সম্পাদিত চুক্তিপত্রের অনুচ্ছেদ-৭ অনুযায়ী স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের পদে চুক্তিভিত্তিক নিয়োগ ২১ জুলাই থেকে বাতিল করা হলো।

চাকরির নির্ধারিত মেয়াদ শেষে দুই বছরের চুক্তিতে ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম। আগামী বছরের ১৪ এপ্রিল তার সেই চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শুরু হলে চিকিৎসা কার্যক্রমসহ নানা বিষয় নিয়ে সমালোচিত হন ডিজি আবুল কালাম আজাদ। এন-৯৫ মাস্কের মোড়কে বিভিন্ন হাসপাতালে সাধারণ

মাস্ক সরবরাহ কেলেঙ্কারির ঘটনায় সমালোচিত হন ডিজি। সর্বশেষ রিজেন্ট হাসপাতালের কেলেঙ্কারিতে সমালোচনায় পড়েন তিনি। সরকার রিজেন্ট হাসপাতালের দুটি শাখাকে (উত্তরা ও মিরপুর) কোভিড চিকিৎসার দায়িত্ব দিয়ে সমঝোতা স্মারক সই করে। কিন্তু র‌্যাবের অভিযানে বেরিয়ে আসে হাসপাতালের মেয়াদোত্তীর্ণ লাইসেন্সের বিষয়টি। এছাড়া নমুনা পরীক্ষা না করেই সনদ দিত রিজেন্ট।

এদিকে বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার পরিচালক ডা. আমিনুল হাসানকে ওএসডি (বিশেষ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে। তার জায়গায় নতুন পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ডা. ফরিদ হোসেন মিঞাকে। রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব মো. আবু রায়হান মিঞা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে একথা জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বদলি বা পদায়নকৃত কর্মকর্তা আগামী তিন কর্মদিবসের মধ্যে বদলি করা কর্মস্থলে যোগ দেবেন। তা না হলে চতুর্থ কর্মদিবসে বর্তমান কর্মস্থল থেকে তাৎক্ষণিক অবমুক্ত (স্ট্যান্ড রিলিজ) বলে গণ্য হবেন। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।
এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, অনুমোদনহীন হাসপাতাল রিজেন্টের সঙ্গে চুক্তির বিষয়ে ডা. আমিনুল হাসানের দিকে অভিযোগের আঙুল ওঠায় তাকে সরিয়ে দেওয়া হয়েছে। এ আমিনুল হাসানই গত ২১ মার্চ রিজেন্ট হাসপাতালের চুক্তিবিষয়ক চিঠিতে লেখেন, ‘সচিব স্যারের নির্দেশে রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তি করা হয়।’

ডা. ফরিদ হোসেন মিঞা ২০১৯ সালের অক্টোবর থেকে স্বাস্থ্য অধিদপ্তরের যক্ষ্মা নির্মূল কর্মসূচির প্রকল্প ব্যবস্থাপক হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি আগারগাঁওয়ে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের প্রকল্প পরিচালক ছিলেন।

তিনি মাদারীপুরের সিভিল সার্জন এবং জাতীয় জনস্বাস্থ্য ইনস্টিটিউট ও নিপসমের (জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান) সহকারী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

স্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসক সংগঠনের নেতারা বলছেন, করোনাকালে স্বাস্থ্য খাতের যে দৈন্যদশা ফুটে উঠেছে তাতে মহাপরিচালকের বিদায় নেওয়াটা অবধারিতই ছিল। তবে মহাপরিচালক পদত্যাগ করার মধ্যেই স্বাস্থ্য খাতের দুর্নীতি শেষ হবে না। এর জন্য প্রয়োজন শুদ্ধি অভিযান।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক কর্মকর্তা ও কর্মচারী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরে শীর্ষ পর্যায় থেকে শুরু করে একেবারে নিম্ন পর্যায় পর্যন্ত পরিবর্তন ছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণ করা খুবই মুশকিল। স্বাস্থ্য খাতকে দুর্নীতিমুক্ত করে এবং এ খাতের প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনা জরুরি।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন মনে করেন, দেশের স্বাস্থ্য খাতে সার্বিক অব্যবস্থাপনার সঙ্গে যারাই জড়িত, তাদের সবারই সরে যাওয়া উচিত।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান বলেন, স্বাস্থ্য খাতের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি। এ দুর্নীতি একদিনেই মুক্ত করা সম্ভব নয়। ব্যবস্থাপনার যদি উন্নয়ন করা না যায়, তাহলে শুধু বদলি বা পদত্যাগ করেই উন্নয়ন সম্ভব নয়। স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি পদে একজন যাবে, আরেকজন আসবে। সরকারি ব্যবস্থাপনায় এটাই নিয়ম। আমাদের দেখতে হবে সততা। কারণ সততার ঘাটতি পূরণ করা যায় না। অভিজ্ঞতার ঘাটতি পূরণ করা যায়।

 

 

করোনায় মৃত্যু ৬ লাখ ৩২ হাজার, আক্রান্ত ১ কোটি ৫৪ লাখ ছাড়িয়ে

 

ভারতের উত্তর প্রদেশে ঈদ ও কোরবানি নিয়ে সংশয়

 

মিসরীয় বন্ধু গ্রেফতার : প্রেমঘটিত কারণেই খুন হতে পারেন খুকি!

 

বেপরোয়া জীবনই কাল হলো নিউইয়র্কের বিউটি এক্সপার্ট খুকি’র

 

নিউইয়র্কের বিউটি এক্সপার্ট নারীর মরদেহ মিলল মিশরের হোটেলে

 

মিসরের হোটেলে বাংলাদেশি বিউটি এক্সপার্টের লাশ উদ্ধার

 

বিশ্ব শান্তির সবচেয়ে বড় শত্রু সন্ত্রাসী মার্কিন সরকার!

 

কোরবানি একটি গুরুত্বপূর্ণ ইবাদত ও ইসলামের নিদর্শন

 

মদিনা শরিফের খুতবা : জিলহজ মাসের ফজিলত ও করণীয়

 

বাংলাদেশে সোনার দামে রেকর্ড, বাড়ল আরেক দফা

 

বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতরের নতুন ডিজি কে এই ডা. খুরশীদ?

 

যেসব বেয়াদবদের সাইজ করবেন অভিনেত্রী ফারিয়া

 

পরীমনির ছবিতে পরিচালক নিজেই প্রযোজক

 

ত্রিমুখী বিপর্যয়ে দক্ষিণ এশিয়ার ৯৬ লাখ মানুষ

 

 

বাংলাদেশের ইসি যে কারণে ইভিএম থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে

 

পাপুলকাণ্ডে ফাঁস হলো কুয়েতি জেনারেল মাজেনের কুকীর্তি

 

সামরিক শক্তিতে শীর্ষে যুক্তরাষ্ট্র, বাংলাদেশ ৪৬তম

 

একে একে বেরিয়ে আসে ৩০টি অজগরের বাচ্চা

 

নারী লোভী ভন্ড সাধুর কাণ্ড নিয়েই…

 

 

পুরুষ সংকটে বিশ্বে যে ৬টি দেশ!

 

এবারও থাকছে মাহফুজুর রহমানের সংগীতানুষ্ঠান
একঘেয়েমি কাটাতে অনুষ্ঠানটি ভিন্ন মাত্রা যোগ করবে -প্রত্যাশা এটিএন বাংলা’র

 

নবনির্মিত সাইক্লোন শেল্টারটিই শেল্টার পেল না

 

একাধিক নারীর সঙ্গে ‘অনৈতিক সম্পর্ক’ সারওয়ার্দীর, প্রকাশ পেল যেভাবে

 

বিপাকে ফারজানা ব্রাউনিয়া, তৃতীয় বিয়েও …

 

অবশেষে জীবন শঙ্কায় আত্মগোপনে হাসান সারওয়ার্দী!

 

 

সাহেদ কাণ্ডে ফেঁসে যেতে পারেন যেসব প্রভাবশালী সাংবাদিকরা

 

 

সাহেদ কাণ্ড : ফেঁসে যাচ্ছেন বর্তমান ও সাবেক যেসব আমলারা

 

 

বাংলাদেশে করোনা উপসর্গ নিয়ে ১৮৭৪ জনের মৃত্যু

 

 

কাতারে করোনা আক্রান্তদের ১৪ ভাগই বাংলাদেশি

 

অভিনেতা সুশান্তের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ যে অভিনেত্রী

 

‘আমি সবসময় সাদামাটা, কোনো ডিমান্ড করি না’

 

নিকের থেকে বিয়ের প্রস্তাব পেয়ে, যা বলেছিলন প্রিয়াঙ্কা