হোম » বাংলাদেশের প্রধান বিচারপতির বিদেশ যাওয়ার আবেদনে প্রধানমন্ত্রীর সই

বাংলাদেশের প্রধান বিচারপতির বিদেশ যাওয়ার আবেদনে প্রধানমন্ত্রীর সই

ঢাকা অফিস- Thursday, October 12th, 2017

বাংলাদেশের আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিদেশ যাওয়ার আবেদনে প্রধানমন্ত্রী স্বাক্ষর করেছেন। রাষ্ট্রপতি ঢাকার বাইরে আছেন। তিনি ঢাকায় ফিরে স্বাক্ষর করলে প্রধান বিচারপতির দেশের বাইরে যেতে আর কোনো বাধা থাকবে না।

আজ (বুধবার) বিকেল তিনটার দিকে সচিবালয়ে মন্ত্রিসভা কমিটির বৈঠক থেকে বেরিয়ে যাওয়ার পথে তিনি সাংবাদিকদের বলেন, প্রধান বিচারপতি নিজেই ছুটি নিতে পারেন। কিন্তু বিদেশ যেতে হলে রাষ্ট্রপতির অনুমোদন নেওয়ার প্রয়োজন হয়। আর এ অনুমোদনের জন্য ফাইলটি আইন মন্ত্রণালয়ের মাধ্যমে বঙ্গভবনে যাওয়ার নিয়ম।
আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতি যে আবেদন করেছেন সেখানে আজ প্রধানমন্ত্রী ও আমি স্বাক্ষর করেছি। আজ রাষ্ট্রপতি ঢাকা ফিরলে তিনি তাতে স্বাক্ষর করবেন। রাষ্ট্রপতির স্বাক্ষর হয়ে গেলে প্রধান বিচারপতির বিদেশ যেতে আর কোনো বাধা থাকবে না।
এক মাসের ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত বিদেশে অবস্থান বিষয়টি উল্লেখ করে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে মঙ্গলবার রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠান।
‘প্রধান বিচারপতি অন্তরীণ’

এদিকে, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে অন্তরীণ করে রাখা হয়েছে। তাকে জোর করে ছুটিতে পাঠানো হয়েছে এবং এখন বিদেশে পাঠানো হচ্ছে।

আজ (বুধবার) সুপ্রিম কোর্ট বার ভবনের সভাপতির কক্ষের সামনে সুপ্রিম কোর্ট বার আয়োজিত অবস্থান কর্মসূচিতে সভাপতির বক্তব্যে জয়নুল আবেদীন বলেন, আমরা জানতে পেরেছি প্রধান বিচারপতির সব ধরনের যোগাযোগের মাধ্যম বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। সারা দেশের আইনজীবীরা জানতে চান কারা প্রধান বিচারপতিকে অন্তরীণ করে রেখেছে।

তিনি বলেন, প্রধান বিচারপতিকে জনসম্মুখে না আনা পর্যন্ত আইনজীবীদের আন্দোলন চলছে চলবে। আগামীকাল সুপ্রিম কোর্ট বারের আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। আরো কঠোর আন্দোলনের কর্মসূচি দেয়া হবে।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, বিদেশি একটি গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে তিনি বৈষম্যের শিকার। এতে প্রমাণ হয় তিনি নজরবন্দীতে আছেন।

এ ছাড়া, প্রধান বিচারপতিকে সুপ্রিম কোর্টে ফিরিয়ে দেবার দাবিতে ন্যাশনাল লইয়ার কাউন্সিলের ব্যানারে ২৫-৩০ জন তরুণ আইনজীবী আজ দুপুরে প্রধান বিচারপতির বাসভবনের দিকে পদযাত্রা করে। আইনজীবীদের পদযাত্রা সুপ্রিম কোর্ট বার ভবন থেকে সুপ্রিম কোর্ট মাজার গেটে পৌঁছালে পুলিশ আটকে দেয়। এরপর আইনজীবীরা শ্লোগান দিয়ে আবার সুপ্রিম কোর্ট বারের ফিরে আসে।