হোম » বাংলাদেশকে ৭০টি রেল ইঞ্জিন দেবে সুইজারল্যান্ড

বাংলাদেশকে ৭০টি রেল ইঞ্জিন দেবে সুইজারল্যান্ড

ঢাকা অফিস- Thursday, July 13th, 2017

বাংলাদেশের রেল যোগাযোগ নেটওয়ার্ককে জোরদার করতে ৭০টি রেল ইঞ্জিন দেবে সুইজারল্যান্ড।

বৃহস্পতিবার সুইজারল্যান্ডের বিদায়ী রাষ্ট্রদূত ক্রিস্টিন ফটস্ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে এ কথা বলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ৭০টি ইঞ্জিন দেওয়া সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই এর প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হয়েছে। এ ছাড়া বাংলাদেশে এলএনজি রপ্তানির লক্ষ্যে শিগগিরই একটি সমঝোতা স্মারক সই হতে পারে।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই সহযোগিতার ফলে প্রতিবেশি দেশের সঙ্গে রেল যোগাযোগের উন্নতি হবে।

তিনি জানান, সুইজারল্যান্ডের একটি কোম্পানি বাংলাদেশে এলএনজি রপ্তানির লক্ষ্যে শিগগিরই একটি সমঝোতা স্মারক সই হতে পারে।

বৈঠকে প্রধানমন্ত্রী এখানকার সাশ্রয়ী শ্রম বাজার ও অন্যান্য সুবিধার প্রেক্ষাপটে বাংলাদেশে বিনিয়োগ করতে সুইস বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে পূর্বাঞ্চলের সুইজারল্যান্ড হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। কিন্তু তার স্বপ্ন বাস্তবায়নের আগেই এই মহান নেতাকে হত্যা করা হয়।

প্রেস সচিব বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে বিদ্যমান সম্পর্কে সন্তোষ প্রকাশ করে এই সম্পর্ক আরো সম্প্রসারণে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

পরে সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল প্রধানমন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন। এ সময় রাষ্ট্রদূত বলেন, তার দেশ জ্বালানি খাতে সহযোগিতায় আগ্রহী।

শেখ হাসিনা বলেন, জ্বালানি হচ্ছে উন্নয়নের চাবিকাঠি। এজন্য তার সরকার জ্বালানির বর্ধিত চাহিদা মেটাতে এ খাতে বেসরকারি বিনিয়োগ উন্মুক্ত করেছে।

শেখ হাসিনা বলেন, সুইডেন বাংলাদেশের নির্মাণাধীন বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোর অন্য খাতে বিনিয়োগ করতে পারে।