বলিভিয়ার আপিল নাকচ, বিপাকে আর্জেন্টিনা

ঘটনাটি গেল বছরের সেপ্টেম্বর মাসের। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে ১ সেপ্টেম্বর পেরু ও ৬ সেপ্টম্বর চিলির মুখোমুখি হয় বলিভিয়া। পেরুর বিপক্ষে ২-০ ব্যবধানে জয় পায় বলিভিয়া। আর চিলির সঙ্গে গোলশূন্য ড্র করে।

সবই ঠিক ছিল। কিন্তু নভেম্বরে বলিভিয়ার উপর ফিফার শাস্তির খড়গ নেমে আসে। শাস্তির কারণ কী? শাস্তির কারণ হল- পেরু ও চিলির বিপক্ষের ম্যাচে একজন ভিনদেশী খেলোয়াড়কে খেলায় বলিভিয়া। যাকে খেলানো হয়েছিল তিনি আবার বলিভিয়ার নাগরিক নন, পেরুর নাগরিক। পেরু জাতীয় দলের হয়ে নেলসন কাবরেরা একটি ম্যাচও খেলেছেন।

অযোগ্য খেলোয়াড়কে মাঠে নামানোয় ফিফার নিয়ম ভঙ্গ হয়। সে কারণে শাস্তি হিসেবে ফিফা বলিভিয়ার ৪ পয়েন্ট কেটে নেয়। পাশাপাশি পেরু ও চিলিকে ৩-০ ব্যবধানে জয়ী ঘোষণা করে। চিলি গোলশূন্য ড্র করেও ফিফা বলিভিয়াকে শাস্তি দেওয়ায় ৩ পয়েন্ট পেয়ে যায়। তাতে পয়েন্ট টেবিলে আর্জেন্টিনার উপরে চলে যায়।

ফিফার এই শাস্তির বিপক্ষে তখন আপিল করেছিল বলিভিয়া। শনিবার সেই আপিল নাকচ করে দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফলে বলিভিয়া ৪ পয়েন্ট আর ফেরত পাচ্ছে না। অন্যদিকে চিলিকেও পেছনে ফেলতে পারছে না আর্জেন্টিনা।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সরাসরি চারটি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। সে হিসেবে আর্জেন্টিনা ডেঞ্জার জোনে রয়েছে। অবশ্য বিশ্বকাপ বাছাইপর্বে এখনো ৬টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে দলগুলো। ছয় ম্যাচ শেষে পয়েন্ট টেবিলে অনেক ওলট-পালট হতে পারে।

এখন পর্যন্ত ১২ ম্যাচের ৮টিতে জিতে, ৩টিতে ড্র করে ও ১টিতে হেরে ২৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ব্রাজিল। সমসংখ্যক ম্যাচ থেকে ২৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে উরুগুয়ে। ২০ পয়েন্ট নিয়ে ইকুয়েডর রয়েছে তৃতীয় স্থানে। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে চতুর্থ স্থানে রয়েছে চিলি। আর ১৯ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা রয়েছে পঞ্চম স্থানে। ১৮ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনাকে চোখ রাঙাচ্ছে কলম্বিয়া।

You Might Also Like