বলকান উপদ্বীপে ৫০ হাজার কপি কুরআন বিতরণ করবে তুরস্ক

পূর্ব ইউরোপের বলকান উপদ্বীপের ৮টি দেশের মুসলমানদের জন্য কুরআনুল কারিমের ৫০ হাজার কপি বিতরণ করা হবে। এ অঞ্চলের বহুল ব্যবহৃত ‘বসনিয়ান’ ভাষায় অনূদিত কুরআনের কপি তৈরির কাজ চলছে।
তুরস্কের ধর্ম বিষয়ক ফাউন্ডেশন ‘হাদিয়াতুম মিন কুরআন’ শীর্ষক প্রকল্পের আওতায় কুরআনুল কারিমের ৫০ হাজার কপি বিতরণ করা হবে।
বুলগেরিয়া থেকে পূর্ব সার্বিয়া পর্যন্ত বিস্তৃত বলকান উপদ্বীপের সাড়ে ৫ লাখ বর্গকিলোমিটার এলাকায় প্রায় সাড়ে ৫ কোটি লোকের বসবাস। এর মধ্যে মুসলমানের সংখ্যা ৬ লাখের বেশি।
আলবেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, মন্টেনিগ্রো, গ্রিস, ম্যাসিডোনিয়া, সার্বিয়া, মলদোভা, রোমানিয়া ও স্লোভেনিয়া রাষ্ট্রগুলো বলকান উপদ্বীপের অন্তর্গত।
তুরস্কের ধর্ম বিষয়ক ফাউন্ডেশনের সভাপতি মুস্তাফা তুতকুন বলেন, ‘হাদিয়াতুম মিন কুরআন’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে এখন পর্যন্ত ৭ লাখেরও বেশি কুরআনুল কারিমের কপি তুরস্কসহ বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় অনুবাদ করে বিতরণ করা হয়েছে। এখন বলকান উপদ্বীপের মুসলমানদের জন্য কুরআনের কপি তৈরি কাজ চলছে। যা শিগগিরই বিতরণ করা হবে।
কুরআনুল কারিমের কপি উপহার স্বরূপ প্রতিটি মুসলমানের ঘরে ঘরে পৌছে দেয়ার লক্ষ্যেই ‘হাদিয়াতুম মিন কুরআন’ প্রকপ্লের কাজ পরিচালিত হচ্ছে বলে জানান তিনি।

You Might Also Like