বর্ণবাদ-বিরোধী আন্দোলন আমেরিকার গভীর সঙ্কটের বহিঃপ্রকাশ: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আমেরিকায় চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনের মধ্যদিয়ে দেশটির অভ্যন্তরীণ নানা গভীর সঙ্কটের চিত্র বেরিয়ে এসেছে। তিনি বলেন, আমেরিকায় যা ঘটছে তার মধ্যদিয়ে দেশটির অভ্যন্তরীণ গভীর সংকটের কথা স্পষ্ট হচ্ছে।

গতকাল (রোববার) রোসিয়া-১ টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে পুতিন এসব কথা বলেন। সাক্ষাৎকারে তিনি আমেরিকার চলমান দাঙ্গা এবং বর্ণবাদ-বিরোধী আন্দোলন সম্পর্কে খোলামেলা আলোচনা করেন।

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারী ছড়িয়ে পড়ার পর প্রেসিডেন্ট পুতিন এই প্রথম কোনো টেলিভিশন চ্যানেলকে সাক্ষাৎকার দিলেন। তার এ সাক্ষাৎকার রোববার রাশিয়ার টেলিভিশন চ্যানেলটিতে পূর্ণাঙ্গভাবে সম্প্রচারিত হয়।

পুতিন বলেন আমেরিকার চলমান আন্দোলন দেশটির অভ্যন্তরীণ অনেকগুলো সমস্যা আমাদের সামনে তুলে ধরেছে। এসময় তিনি আমেরিকার করোনাভাইরাস মোকাবেলার বিষয়েও কথা বলেন। পুতিন বলেন, রাশিয়া করোনাভাইরাস মোকাবেলা করতে গিয়ে খুবই কম ক্ষতির শিকার হয়েছে অথচ আমেরিকায় ঘটেছে তার বিপরীত। এর মূল কারণ হচ্ছে শক্তিশালী নেতৃত্বের অভাব রয়েছে আমেরিকায়। আমি মনে করি আমেরিকার বড় সমস্যা হচ্ছে সেখানে সমাজ ও জনগণের স্বার্থের চেয়ে গোষ্ঠী এবং দলের স্বার্থকে অনেক বেশি গুরুত্ব দেয়া হয়।

তিনি বলেন, “রাশিয়া কখনো দাঙ্গাকে সমর্থন করে না। সাধারণ অধিকার এবং আইনগত অধিকারের জন্য শুরু হওয়া লড়াই দাঙ্গায় পরিণত হলে তাতে দেশের জন্য কোনো কল্যাণ আছে বলে আমি মনে করি না। আমরা কখনো এটাকে সমর্থন করি না।”#

পার্সটুডে

You Might Also Like