রাইটার্স ফোরামের ইফতার : নতুন প্রজন্মকে লেখা-লেখি ও সাংবাদিকতায় মনোনিবেশের আহ্বান

রশীদ আহমদ : রাইটার্স ফোরাম অফ নর্থ আমেরিকা’র ইফতার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে নিউ ইয়র্ক জ্যাকসন হাইটসের একটি চাইনিজ রেস্তুরার হলরুমে। গত ৪জুন সোমবার অনুষ্ঠিত ফোরাম আয়োজিত ইফতারপূর্ব আলোচনায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি হাফেজ আবদুল্লাহ আল আরিফ। সাধারণ সম্পাদক মাওলানা রশীদ আহমদ এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন এখন সময় পত্রিকার সম্পাদক, সিনিয়র সাংবাদিক কাজী সামসুল হক। বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ ড. ওমর ফারুক, কবি সালেম সুলেরী, প্রবীণ সাংবাদিক মুহাম্মদ জয়নাল আবেদীন ও নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের সাবেক সেক্রেটারী ও হক কথা ডটকম এর সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ।
এছাড়াও আরো বক্তব্য রাখেন ইয়র্ক বাংলা’র নির্বাহী সম্পাদক জামীল আনসারী, তরুণ আলেমে দ্বীন মাওলানা হামিদুর রহমান আশরাফ, হিউম্যানিটি ক্লাব অফ আমেরিকার সেক্রেটারী আলম চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন রাইটার্স ফোরাম অফ নর্থ আমেরিকা’র সাহিত্য সম্পাদক ইঞ্জিনিয়ার নাসিরউদ্দিন আহমেদ।


এছাড়াও ইফতার মাহফিলে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশী আমেরিরান কালচারাল এসোসিয়েশনের সেক্রেটারী, প্রাবন্ধিক আহবাব চৌধুরী খোকন, ব্রিকফিল মালিক সমিতি সিলেট জেলা শাখার সেক্রেটারী মকবুল হোসেন, শিক্ষাবিদ আবু জামান, নাট্য অভিনেতা জাহাঙ্গীর খান, রাইটার্স ফোরাম অফ নর্থ আমেরিকার সহ সভাপতি মুমিনুল ইসলাম মজুমদার, প্রথম আলোর সিনিয়র রিপোর্টার মুহাম্মদ মনজুরুল হক, সাপ্তাহিক বাংলাদেশ এর আলমগীর হোসেন, বাংলা পত্রিকার সহকারী সম্পাদক এমদাদ হোসেন চৌধুরী দীপু, পঞ্চগড় জেলা কল্যাণ সমিতির কোষাধ্যক্ষ রাজু আহমেদ, কমিউনিটি এক্টিভিটস মুহাম্মদ বাহার উদ্দীন, মেজবাহ উদ্দিন আহমদ, মোঃ আলী আহমদ, নাজমুল গণী, মাহফুজুর রহমান, আলী হোসেন, আবদুর রহমান ও মোশাররফ হোসাইন প্রমূখ।
এছাড়াও নিউইয়র্কের আরো অনেক ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক এবং লেখকরা উপস্থিত ছিলেন।
ইফতার মাহফিলে মোনাজাত পরিচালনা করেন মাওলানা হামিদুর রহমান আশরাফ। সভার শুরুতে কোরআনে হাকীম থেকে তেলাওয়াত করেন ক্বারী মোহাম্মদ ওবায়দুল্লাহ।

ইফতার মাহফিলে বক্তারা বলেন, সাংবাদিকতার সুনির্দিষ্ট নিয়ম ও নীতিমালা অনুযায়ী পাঠকের কাছে সংবাদ পরিবেশন করতে হয়। দুঃখজনক হলেও সত্য অধিকাংশ ক্ষেত্রে সাংবাদিকতার নিয়ম নীতি লংঘন করে বাংলাদেশে একটি গোষ্ঠির পক্ষে বা বিপক্ষে সংবাদ পরিবেশন করে থাকে সংবাদ মাধ্যমে। সাংবাদিক ও লেখকদেরকে সমাজ ও মানবতার কল্যাণে সত্য লিখতে হবে। তার পাশাপাশি সকল হানাহানি, বিভেদ ভুলে ঐক্যবদ্ধ ভাবে সমাজ নির্মাণে এগিয়ে আসতে হবে। ইসলামকে সঠিকভাবে উপস্থানের জন্য নতুন প্রজন্মকে লেখা-লেখি ও সাংবাদিকতায় মনোনিবেশ করতে আহ্বান করা হয়।
বক্তারা আরো বলেন, ভুল তথ্য উপস্থাপনের কারণে কোন ব্যক্তি যেন কষ্ট না পায় খেয়াল রাখতে হবে। সাংবাদিকদের আরো বেশী ধর্মীয় জ্ঞান অর্জনের আহবান জানিয়ে বক্তারা বলেন, বিশ্বব্যাপী মিডিয়া ইসলামের বিপক্ষে অবস্থান নিয়েছে। ইসলামকে সঠিকভাবে উপস্থানের জন্য মুসলিম সৎ ও যোগ্য সাংবাদিকদের এগিয়ে আসতে হবে।পাশাপাশি রাইটার্স ফোরামকে সাহিত্য সাংবাদিকতায় আরো জোরালো ভুমিকা রাখার উপর গুরুত্ব আরোপ করা হয়।

You Might Also Like