ফেসবুক নিয়ে এলো নতুন সুবিধা

আলোর গতির চেয়েও দ্রুত এগোচ্ছে টেক দুনিয়া। আজ এটা বের হচ্ছে তো কাল ওটা। সমস্যা হচ্ছে, এতো এতো নতুনত্বের সঙ্গে তাল মেলাতে গিয়ে এখন প্রতিষ্ঠিত কোম্পানিগুলোই খেই হারিয়ে ফেলছে। আর ভোক্তারা কোন ক্ষেতের মুলা?

তাই প্রতিযোগিতায় টিকে থাকতে এবং বাজারে নিজের অবস্থান সুসংহত রাখতে সামাজিক নেটওয়ার্কগুলোকে প্রতিদিন দিতে হয় চমক। তারই ধারাবাহিকতায় ফেসবুক নিয়ে এসেছে নতুন চমক। কিছুদিন আগে লাইকের সঙ্গে বেশকিছু ইমোশনাল বাটন চালু করেছিল ফেসবুক। কিন্তু তা খুব একটা সাড়া ফেলতে পারেনি। তাই এবার নতুন পথে হাঁটছে তারা। তবে পথটি একেবারেই যে নতুন তা নয়। একটু আপডেট এই যা।

এ সপ্তাহে ফেসবুক অস্ট্রেলিয়াতে পরীক্ষামূলকভাবে চালু করতে যাচ্ছে তাদের নতুন ফিচার ‘স্লাইডশো’। এই ফিচারে আপনি যেকোনো ইভেন্টের ছবি বা ভিডিওর সঙ্গে প্লেব্যাক হিসেবে বিখ্যাত ‘ওয়ার্নার মিউজিকের’ গান ব্যবহার করতে পারবেন। অর্থাৎ আপনি কোনো জন্মদিন বা বিয়ের পার্টির বেশ কিছু ছবির সমন্বয়ে একটি স্লাইডশো ফেসবুকে আপলোড করতে চাচ্ছেন। এর সঙ্গে বাড়তি হিসেবে আপনি ওয়ার্নার মিউজিক কোম্পানির গানের বিশাল ভাণ্ডার থেকে গান সিলেক্ট করে যুক্ত করতে পারবেন। যেখানে আপনি পাবেন কাইলি মিনোগ থেকে শুরু করে বিখ্যাত সব শিল্পীদের গান।

যদিও এমন একটি ফিচার ফেসবুকের আরেকটি অ্যাপ ‘মোমেন্টসে’ও ছিল। কিন্তু পার্থক্য হলো, সেখানে ফেসবুকের ডিফল্ট কিছু গান বা মিউজিক থেকেই আপনাকে গান বা মিউজিক সিলেক্ট করতে হতো। আর এখন অস্ট্রেলিয়ার ফেসবুক ব্যবহারকারীরা এসব ছবি বা ভিডিওর ব্যাকগ্রাউন্ড মিউজিক হিসেবে ব্যবহার করতে পারবেন তাদের পছন্দের শিল্পীদের গান। তাছাড়া মোমেন্টস থেকে এর কিছু পার্থক্যও রয়েছে।

মোমেন্টসে একবার স্লাইডশো তৈরির পর তা আর আপডেটের সুযোগ ছিল না। কিন্তু নতুন ফিচার স্লাইডশো তে আপনি ম্যানুয়ালি তা করতে পারবেন। মানে আপনি চাইলে স্লাইডশো থেকে কোনো ছবি বাদ বা যুক্ত করতে পারবেন।

সুতরাং বলাই যায়, যদি স্লাইডশো অস্ট্রেলিয়াতে সফলতা পায় তবে আমাদের মহাদেশে এমনকি বাংলাদেশেও আমরা এই সুবিধা পাব। তখন আপনার মুড অনুযায়ী ছবির সঙ্গে আপনার পছন্দের বাংলা গান যুক্ত করতে পারবেন। বৃষ্টির কোনো ছবির সঙ্গে যদি রবীন্দ্র সংগীত যুক্ত করা যায় তবে তার মাত্রাটা কেমন হবে একবার ভাবুন তো? কিংবা কারো চোখের প্রশংসা করতে নজরুলের ‘চোখ গেল চোখ গেল…’ গানটি দেয়া গেলে প্রিয়তমা চোখ তুলে না তাকিয়ে পারবে? তাই আমরাও অপেক্ষায় থাকলাম কবে আসবে আমাদের দেশেও এই ফিচার…।

You Might Also Like