ফের নিষিদ্ধ হওয়ার অপেক্ষায় বালোতেল্লি

বিকর্ত ছড়াতেই ভালোবাসেন মারিও বালোতেল্লি। আর বিতর্ক ছড়ানোর মতো মঞ্চ যদি তার সামনে থাকে, তাহলে বিতর্ক চর্চার শীর্ষে উঠবেন এটাই স্বাভাবিক। আর সেই মঞ্চ আবার কী? সবারই পরিচিত অনলাইনে সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রাম, টুইটার কিংবা ফেসবুক।
এবার ইনস্টাগ্রামে ‘ইহুদি বিদ্বেষী’ একটি ছবি দিয়ে তোলপাড় সৃষ্টি করেছেন বালোতেল্লি। ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন বালোতেল্লির বিরুদ্ধে অভিযোগ এনেছে। আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে ইতালিয়ান স্ট্রাইকারের বিরুদ্ধে আনা অভিযোগের বিরুদ্ধে জবাব দিতে হবে।
বিষয়টি ইচ্ছাকৃতভাবে ইহুদিদের হেয় করার জন্য প্রমাণিত হলে আগামী ৫ ম্যাচ পর্যন্ত নিষিদ্ধ হতে পারেন বালোতেল্লি। অবশ্য কিছুক্ষণ পরেই ইনস্টাগ্রাম থেকে ছবিটি সরিয়ে নেন। তার দাবি, এটি তিনি বাজে কোনো মনোভাব থেকে করেননি। পরে সবকিছুর জন্য ক্ষমা চেয়েছেন তিনি।
নিজের ইনস্টাগ্রামে সুপার মারিও গেমসের চরিত্রের একটি ছবি দিয়ে তাতে লিখেছেন, ‘মারিওর মতো হও, বর্ণবাদী হয়ো না। জাপানের লোকদের তৈরি ইতালির কল মিস্ত্রি সে; সে কথা বলে ইংরেজিতে এবং দেখতে মেক্সিকানদের মতো।…কালো মানুষের মতো লাফায় এবং ইহুদিদের মতো পয়সা আঁকড়ে ধরে।’
শেষের এই মন্তব্যের জন্য ফেঁসে যাচ্ছেন তিনি। অনেকেই ধারণা করছেন, ইহুদিদের বর্তমান পেক্ষাপট বিবেচনা করেই হয়তো এ ধরনের মন্তব্য করেছেন বালোতেল্লি।

You Might Also Like