ফিলিস্তিনের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত

একটি পৃথক রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ।

বাংলাদেশ জানিয়েছে, ফিলিস্তিন ও ইসরাইল দুটি পৃথক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার যে আন্তর্জাতিক উদ্যোগ তার প্রতি বাংলাদেশ তার সমর্থন অব্যাহত রাখবে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার তেজগাঁওস্থ কার্যালয়ে সফররত ফিলিস্তিনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ সমর্থনের কথা জানান।

বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ফিলিস্তিনি প্রতিনিধিদলের পক্ষে মাহমুদ আব্বাস নিজ নিজ দলের নেতৃত্ব দেন।

বৈঠকের পরে সাংবাদিদের ব্রিফ করেন পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক। প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম এ সময় উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রসচিব বলেন, ‘বাংলাদেশ ফিলিস্তিনিদের স্বতন্ত্র জাতিসত্ত্বায় সমর্থন করে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে উল্লেখ করেছেন।’

ফিনিস্তিনে সংকটময় পরিস্থিতি বিদ্যমান থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘ইসরায়েল ও ফিলিস্তিন ইস্যু সমাধানে দীর্ঘদিন চলমান “দুই জাতির জন্য দুই রাষ্ট্র” নীতিটিও বর্তমানে ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসনের কারণে প্রশ্নের মুখে পড়েছে।’

শহীদুল হক বলেন, ‘বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও বাংলাদেশ আন্তর্জাতিক মহলের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ফিলিস্তিন ও ইসরাইল দুটি পৃথক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার উদ্যোগের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেছে। একইসঙ্গে বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের জন্য জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে তার অকুণ্ঠ সমর্থন অব্যাহত রাখবে।’

এর আগে ফিলিস্তিনের সফররত প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বৃহস্পতিবার সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। এ ছাড়া তিনি ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান।

You Might Also Like