ফিলিস্তিনের ঐক্য সরকার ভাঙছে!

ফিলিস্তিনের ঐক্য সরকার ভেঙে দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। মঙ্গলবার ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ করে সরকার ভেঙে দেওয়ার কথা বলেন তিনি।

যদি ঘোষণা অনুযায়ী কাজ করা হয়, তবে আজ বুধবার ভেঙে যাচ্ছে ফিলিস্তিন কর্তৃপক্ষের ঐক্য সরকার।

ফাতাহ রেভ্যুলিউশনারি কাউন্সিলের বৈঠকে মাহমুদ আব্বাস বলেন, গাজায় সরকারকে কোনো কাজ করতে দিচ্ছে না হামাস। ফলে সরকার ভেঙে দেওয়া হবে।

বৈঠক সূত্রের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম।

ফিলিস্তিনে দুটি রাজনৈতিক মেরু রয়েছে। এক মেরুতে ফাতাহ অন্য মেরুতে হামাস। ফিলিস্তিনের পশ্চিম তীরের নিরঙ্কুশ নিয়ন্ত্রণ রয়েছে ফাতাহর হাতে। কিন্তু গাজার নিয়ন্ত্রণ হামাসের হাতে। ২০১৪ সালে ফাতাহ ও হামাসের মধ্যে চুক্তির ফলে ঐক্য সরকার গঠিত হয়। কিন্তু গাজায় প্রকৃতপক্ষে হামাসই সর্বেসর্বা। গত সাত বছর ধরে হামাস একহাতে শাসন করছে গাজা। কিন্তু ঐক্য সরকারের চুক্তি মতে, পশ্চিম তীর ও গাজার প্রশাসনিক নিয়ন্ত্রণ থাকার কথা সরকারের হাতে।

গাজায় সরকার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে না পারায় এবং হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধে বিধ্বস্ত গাজার অবকাঠামোর পুনর্নির্মাণে অগ্রগতি না হওয়ায় মাহমুদ আব্বাস পদত্যাগের ঘোষণা দিলেন।

তবে ফিলিস্তিনের ঐক্য সরকারের কর্মকর্তারা এ বিষয়ে কোনো তথ্য নিশ্চিত করেননি। নাম প্রকাশ না করার শর্তে তারা জানিয়েছেন, কয়েক সপ্তাহ ধরে সরকারের মধ্যে এমন আলোচনা চলছে।

You Might Also Like