ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরায়েলি পুলিশের হামলা, নিহত ৩

জেরুজালেমকে ইসরায়েলে রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি দেওয়ার প্রতিবাদে শুক্রবার ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজায় ব্যাপক বিক্ষোভ হয়েছে। পুলিশের হামলা ও গুলিতে কমপক্ষে তিন বিক্ষোভকারী নিহত হয়েছে। আহত হয়েছে আরো দেড় শতাধিক। শুক্রবার রাতে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

পশ্চিম তীরের রামাল্লায় ইসরায়েলি পুলিশ দাবি করেছে, এক ফিলিস্তিনি পুলিশ ইউনিটের এক সদস্যের ওপর ছুরি নিয়ে হামলা চালালে তাকে লক্ষ্য করে গুলি ছোঁড়া হয়। চিকিৎসা কর্মকর্তারা জানিয়েছেন, পশ্চিম তীরে আরো এক ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে। এখানে আহত হয়েছে আরো পাঁচ বিক্ষোভকারী। গাজা ‍উপত্যকায় পুলিশের গুলিতে নিহত হয়েছে দুই বিক্ষোভকারী। এদের মধ্যে একজন হুইল চেয়ারে বসে বিক্ষোভে অংশ নিয়েছিল। হামলায় আহত হয়েছে আরো ১৪৫ ফিলিস্তিনি।

ইসরায়েলি পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, পশ্চিম তীরে প্রায় ২ হাজার ৫০০ ফিলিস্তিনি পুলিশের সঙ্গে দাঙ্গায় জড়ায়। বিক্ষোভকারীরা রাস্তায় টায়ার পোড়ায় এবং সেনা ও পুলিশদের লক্ষ্য করে পাথর ও বোমা ছুঁড়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে এরপর পুলিশ অ্যাকশনে যায়।গাজা উপত্যাকার সীমান্তের কাছে একই ধরণের বিক্ষোভের ঘটনা ঘটেছে। এখানে প্রায় ৩ হাজার ৫০০ ফিলিস্তিনি বিক্ষোভে অংশ নেয়।

ইসরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, ‘সহিংসতাপূর্ণ দাঙ্গার সময় আইডিএফ সেনারা সুনির্দিষ্টভাবে মুখ্য প্ররোচকদের লক্ষ্য করে গুলি ছুঁড়েছে।’

You Might Also Like