হোম » ফিলিস্তিনকে সাড়ে ৪ কোটি ডলার খাদ্য সহায়তা দেবে না যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনকে সাড়ে ৪ কোটি ডলার খাদ্য সহায়তা দেবে না যুক্তরাষ্ট্র

ঢাকা অফিস- Friday, January 19th, 2018

ফিলিস্তিনিদের খাদ্য সহায়তা হিসেবে ৪ কোটি ৫০ লাখ ডলার দিচ্ছে না যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

গত বছর ১৫ ডিসেম্বর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কম্পট্রোলার এরিক হামব্রি এক চিঠিতে জাতিসংঘের ত্রাণ ও কল্যাণ সংস্থা ইউএনআরডব্লিউএ’র কমিশনার জেনারেল পিয়েরে ক্রাহেনবুহলিকে ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজার জনগণের জন্য জরুরি খাদ্য সহায়তা হিসেবে ৪ কোটি ৫০ লাখ ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ওই চিঠিতে বলা হয়েছিল, ‘ ২০১৮ সালের প্রথম দিকে এই ত্রাণ দেওয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। এই সহায়তা নিশ্চিত করতে আরো একটি চিঠি ও সহায়তা প্যাকেজ ২০১৮ সালের জানুয়ারি বা তার আগেই পাঠানো হবে।’

তবে বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাউয়ার্ত নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন, ইউএনআরডব্লিউএকে ৪ কোটি ৫০ লাখ ডলার সহায়তা দেওয়ার উদ্দেশ্যে পূর্বাভাসসহ প্রতিশ্রুতি ছিল, এটা কোনো নিশ্চিত বিষয় ছিল না।

এর আগে গত মঙ্গলবার ইউএনআরডব্লিউএকে ফিলিস্তিনিদের জন্য দেওয়া বার্ষিক অনুদানের মধ্যে ৬ কোটি ৫০ লাখ ডলার না দেওয়ার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য দাবি করেছে, ফিলিস্তিনিদের শাস্তি দিতে নয়, বরং ইউএনআরডব্লিউএ’র মধ্যে যাতে সংস্কার করা হয় সেজন্য তারা এ অর্থ দেবে না।

গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর প্রতিবাদে আরব লিগের উদ্যোগে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়।

২ জানুয়ারি ট্রাম্প এক টু্ইটারবার্তায় বলেছিলেন, যুক্তরাষ্ট্র ফিলিস্তিনিদের লাখ লাখ ডলার দিচ্ছে। বিনিময়ে কোনো সমাদর বা সম্মান পায়নি।