ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে নিহত ১৮০০

রদ্রিগো দুর্তেতে ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর গত সাত সপ্তাহের মাদকবিরোধী অভিযানে দেশটিতে ১ হাজার ৮০০ জন নিহত হয়েছেন।

৩০ জুন ক্ষমতা গ্রহণের পর মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন দুর্তেতে। মাদক ব্যবসা নির্মূলের এ যুদ্ধে এত বেশি প্রাণহানি ঘটবে, তা আগে ধারণা করা যায়নি।

রয়টার্স অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

ফিলিপাইনের পুলিশ প্রধান রোনাল্ড ডেলা রোসা সিনেট কমিটিকে সোমবার জানিয়েছেন, ১ জুলাই থেকে মাদকবিরোধী পুলিশি অভিযানে ৭১২ মাদক চোরাকারবারী এবং মাদকসেবী নিহত হয়েছেন।

তিনি আরো জানান, মাদকসম্পর্কিত ১ হাজার ৭৬ জনের মৃত্যুর বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ। এ বিষয়ে বিস্তারিত তথ্য দেননি তিনি।

এত বেশি প্রাণহানি নিয়ে জাতিসংঘের উদ্বেগ জানায়। প্রেসিডেন্ট দুর্তেতে এর তীব্র প্রতিক্রিয়া জানান। রোববার এক সংবাদ সম্মেলনে অদ্ভুত ও শাক্তিশালী শব্দ ব্যবহার করে দুর্তেতে বলেন, প্রয়োজনে জাতিসংঘ ত্যাগ করবে ফিলিপাইন। জাতিসংঘ যেহেতু তার ইশতেহার বাস্তবায়নে ব্যর্থ হচ্ছে, সেহেতু চীন ও অন্যান্যদের প্রতি একটি ভিন্ন ফোরাম গঠনের আহ্বান জানাবেন তিনি।

সরকারি হিসাবে, রোববার পর্যন্ত দুর্তেতের মাদকবিরোধী যুদ্ধে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৯০০ জনে। তবে এ সংখ্যায় যুক্ত হয়েছেন নিহত সেইসব ব্যক্তি, যারা মে মাসে দুর্তেতে নির্বাচনে জয় লাভের পর থেকে নিহত হয়েছেন।

এদিকে সোমবার ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী পারফেকটো ইয়াসে জানিয়েছেন, জাতিসংঘের সদস্য থাকবে থাকবে তাদের দেশ। প্রেসিডেন্ট দুর্তেতের মন্তব্যকে জাতিসংঘ নিয়ে ‘গভীর হতাশা ও নৈরাশ্য’-এর অভিব্যক্তি হিসেবে অভিহিত করেছেন তিনি।

গত সপ্তাহে জাতিসংঘের দুজন বিশেষজ্ঞ ফিলিপাইনের প্রতি বিচার বহির্ভূত হত্যা বন্ধের আহ্বান জানান।

You Might Also Like