ফিলিপাইনে ভূমিকম্পে নিহত ৪

ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে চারজন নিহত ও শতাধিক মানুষ আহত হয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার মধ্যরাতে দেশটির দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপে রিখটার স্কেলে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প হয়। বেশি কিছু ঘরবাড়ি ও স্থাপনার ক্ষয়ক্ষতি হয়েছে এবং সরবরাহ বিচ্ছিন্ন হয়ে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, মিন্দানাও দ্বীপের সুরিগাও শহরে ১৩ কিলোমিটার পূর্বে ভূমিকম্প উৎপত্তিস্থল এবং এর কেন্দ্র ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

যুক্তরাষ্ট্রের জাতীয় সমুদ্র ও আবহাওয়াবিষয়ক প্রশাসনের প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, এই ভূমিকম্পের ফলে সুনামির কোনো আশঙ্কা নেই।

ফিলিপাইনের ভূমিকম্পবিষয়ক সংস্থার প্রধান রেনাতো সলিডাম শনিবার সকালে এক রেডিও বার্তায় জানিয়েছেন, ৮৯টি পরাঘাত (আফটারশক) অনুভূত হয়েছে এবং আরো হওয়ার আশঙ্কা রয়েছে। তবে এসব পরাঘাতে উল্লেখযোগ্য কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

সলিডাম আরো জানিয়েছেন, ১৮৭৯ সালের ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পের শুক্রবার মধ্যরাতের ভূমিকম্প ছিল সবচেয়ে বেশি শক্তিশালী।

রেডিও বার্তা অনুযায়ী, মধ্যরাতের ভূমিকম্পে আতঙ্কিত হয়ে লোকজন বাড়ি থেকে বেরিয়ে খোলা স্থানে এবং বিভিন্ন সরকারি আশ্রয়স্থলে অবস্থান নেয়। সারা রাত তারা বাড়ির বাইরে ছিল।

সুরিগাও শহরের কাউন্সিলর রাইজ রিকাবো জানিয়েছেন, বিদ্যুৎ সরবরাহের বিপর্যয় হয়েছে, পানি সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে, একটি সেতু ও একটি হোটেল ধসে পড়েছে এবং বেশ কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

You Might Also Like