ফিনল্যান্ডে করোনা বিস্তার রোধে বিধিনিষেধ শিথিলের ইঙ্গিত 

জামান সরকার, হেলসিংকি : করোনাভাইরাস প্রতিরোধ ও এর বিস্তার ঠেকাতে ফিনল্যান্ডে যে সমস্ত বিধিনিষেধ ও নিষেধাজ্ঞা আরোপ হয়েছিল তা পর্যায়ক্রমে শিথিলের ইঙ্গিত দিয়েছেন ফিনিস প্রধানমন্ত্রী সান্না মারিন।

রাজধানী হেলসিংকি সহ দক্ষিণ ফিনল্যান্ডেকে সারাদেশের সাথেযোগাযোগ বিচ্ছিন্নের বিধিনিষেধ ইতিমধ্যে প্রত্যাহার করা হয়েছে। কয়েক দিনের মধ্যে আন্তর্জাতিক রুটে বিমান চলাচলের বিধিনিষেধ সহজতর হতে যাচ্ছে। রেষ্টুরেন্ট, অফিস-আদালত ও ব্যাবসা প্রতিষ্ঠান সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলি পর্যায়ক্রমে খুলে দেওয়া হবে। যদিও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানপাট এবং পিকআপ ও হোম ডেলিভারীতে খাবার সংগ্রহের জন্য রেষ্টুরেন্টগুলি প্রথম থেকেই খোলা ছিল।

ইউরোপের অন্যান্য দেশের তুলনায় ফিনল্যান্ডে করোনাভাইরাসে সংক্রমিত ও মৃতেরসংখ্যা নিয়ন্ত্রনে আছে বলে মনে করছে ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার। সরকারি হিসেবে মঙ্গলবার (২১ এপ্রিল) পর্যন্ত দেশটিতে প্রাণঘাতী করোনায় মৃতের সংখ্যা ১৪১ জন। ফিনল্যান্ডে  এই পর্যন্ত ৬১৮০০ জনকে করোনাভাইরাস সংক্রমনের পরীক্ষা করে ৪ হাজার ১৪ জনের মধ্যে করোনা শনাক্ত হয়েছে, যার মধ্যে প্রায় তিন চতুরাংশ রোগী সুস্থ হয়ে স্বাভাবিক জীবনযাপনে ফিরেছেন। এদিকে করোনার প্রভাবে যারা সাময়িকভাবে চাকরিচ্যুত অথবা ব্যবসায় ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের জন্য সরকার ইতিমধ্যে আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে এবং আরো নতুন নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষনা আসবে বলে জানিয়েছে।

You Might Also Like