হোম » ফিনল্যান্ডের সাবেক প্রেসিডেন্টের মৃত্যতে বিএনপির শোক

ফিনল্যান্ডের সাবেক প্রেসিডেন্টের মৃত্যতে বিএনপির শোক

admin- Sunday, May 14th, 2017

এহসান লেলিন, হেলসিংকি থেকেঃ শুক্রবার রাতেরাজধানী হেলসিংকির একটি হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩বছর।

মাউনো কইবিস্তকে আধুনিক ফিনল্যান্ডের রূপকারঅভিহিত করে শোক প্রকাশ করেন ফিনল্যান্ডবিএনপির শীর্ষ নেতা জামান সরকার।

এক শোকবার্তায় বিএনপির ফিনল্যান্ড শাখার নেতারাবলেন, “সাবেক প্রেসিডেন্ট মাউনো কইবিস্তর মৃত্যুফিনল্যান্ডসহ সারা বিশ্বের জন্য অপূরণীয় ক্ষতি। তারমৃত্যুতে ফিনল্যান্ড একজন সাহসী ও উদ্যমী অভিভাবকএবং পথপ্রদর্শক হারাল। একজন সৎ ও দেশপ্রেমিকমানুষ হিসেবে তিনি ছিলেন সবার কাছে অনুকরণীয়আদর্শ।”

১৯৮২ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ১২ বছর ফিনল্যান্ডেরপ্রেসিডেন্ট ছিলেন মাউনো কইবিস্ত। তার সময়েইফিনল্যান্ডের অর্থনৈতিক অবস্থান মজবুত ভিত্তির উপরদাঁড়ায়।

শোকবার্তায় বলা হয়, ফিনল্যান্ডকে বেগবান করারলক্ষ্যে সক্রিয় অবদান রেখেছেন সাবেক প্রেসিডেন্টমাউনো। বিশেষ করে অর্থনৈতিকভাবে শক্ত অবস্থানতৈরির মাধ্যমে গোটা পৃথিবীতে ফিনল্যান্ডকে মর্যাদারআসনে প্রতিষ্ঠিত করেছেন তিনি।

তার সুচিন্তিত পরামর্শ, নির্দেশনা ও সহায়তাস্ক্যান্ডিনেভিয়ার দেশগুলিকে এগিয়ে যাওয়ার প্রেরণাযুগিয়েছে বলেও বিএনপির শোকবার্তায় উল্লেখ করাহয়।

মাউনো কইবিস্তর আত্মার শান্তি কামনা করেশোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানোহয় বিএনপির ফিনল্যান্ড শাখার শোকবার্তায়।

ফিনল্যান্ডে বিএনপির সক্রিয় নেতা জামান সরকারছাড়াও শোকবাণীতে স্বাক্ষর করেন মোকলেসুর রহমানচপল, মবিন মোহাম্মদ, বদরুম মনির ফেরদৌস,এজাজুল হক ভূঁইয়া রুবেল, সামছুল গাজী, মিজানুররহমান মিঠু, প্রদীপ কুমার সাহা, আলাউদ্দিনমোহাম্মদ, নাজমুল হুদা মনি, আবদুল্লাহ আল আরিফ,তাপস খান, মোহাম্মদ সাহিন, ইব্রাহিম খলিল ওমোস্তাক সরকার।

অন্যদের মধ্যে আবুল কালাম আজাদ, মীর সেলিম,সুমন, তাজুল ইসলাম, মো. আনোয়ার হোসেন, আরিফবাবু, নাজমুল হাসান, মো. সাইফুর রহমান সাইফ,ফাহমিদ উস সালেহীন, মনোয়ার পারভেজ,  মো.সালাহউদ্দিন, জনি খান, মো. সামিউল আরেফিন,জাভেদ ইকবাল, মোয়াজ্জেম ভূঁইয়া, মোহাম্মদ জুয়েল,হাজি সুলাইমান, মনিরুল ইসলাম, সবুজ খান, মো.শিপন, মুকুল হোসেন, আহসান হাবিব সজল, সুকান্ত,মোহাম্মদ ইসমাইল, মোহাম্মদ তানিম, আজহার, মো.আশরাফ আহমেদ, ফাহিম শাহরিয়ার, সামি-উররাশেদীন, মীর ইসমাইল প্রমুখ শোকবার্তায় স্বাক্ষরকরেন।

মাউনো কইবিস্ত ফিনল্যান্ডের নবম প্রেসিডেন্টের দায়িত্বনেওয়ার আগে ১৯৬৮ থেকে ১৯৭০ এবং ১৯৭৯ থেকে১৯৮২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।এছাড়া অর্থমন্ত্রী, বোর্ড অফ দ্য ব্যাংক অফফিনল্যান্ডের চেয়ারম্যানও ছিলেন তিনি।

তুর্কু শহরে জন্ম নেওয়া এই সফল প্রেসিডেন্ট যুদ্ধেঅবদান রাখার জন্য অর্ডার অফ দ্য ক্রস অফ লিবার্টিপদকে ভূষিত, ছিলেন সোশ্যাল ডেমোক্রেটিকরাজনৈতিক আদর্শের অনুসারী।