ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান: ৯২ মামলা, ৩ জনকে দণ্ড

ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সবিহীন চালকের বিরুদ্ধে আজ সোমবার সারাদেশে একযোগে অভিযান চালানো হয়েছে।

ঢাকায় বি আরটিএ এর ভ্রাম্যমাণ আদালত কাকলী, কাওরান বাজার, গাবতলী ও মানিকমিয়া এভিনিউতে অভিযান চালায়। বিকেল ৪টা পর্যন্ত ৪টি স্থানে অভিযানে ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধে মামলা হয়েছে ৯২টি। জরিমানা করা হয়েছে ১ লাখ ১৬ হাজার টাকা। ৩ চালককে কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। ডাম্পিং করা হয়েছে একটি গাড়ি। এছাড়া ঢাকা জেলা প্রশাসনও ৩টি স্থানে অভিযান চালিয়েছে। ঢাকা জেলা প্রশাসনসহ সারাদেশের অভিযানের সার্বিক চিত্র আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত জানা যায়নি। তবে দেশের ৬৪ জেলায় অভিযান হয়েছে বলে নিশ্চিত করেছে বি আরটিএ।

বিকেল ৩টায় মানিকমিয়া এভিনিউতে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শন করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এটি একটি সর্বাত্মক অভিযান। এ অভিযান কতদিন চলবে জানতে চাইলে তিনি বলেন, এর কোনো নির্ধারিত সময়সীমা নেই। এটি একটি চলমান প্রক্রিয়া। সারাদেশে একযোগে এটি চলতে থাকবে।

যাত্রী দুর্ভোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ফিটনেসবিহীন গাড়ির বিকল্প বাস রাতারাতি বাড়ানো সম্ভব নয়। বি আরটিসি বাসের সংখ্যা পর্যায়ক্রমে বাড়ানো হচ্ছে।

তিনি বলেন, দুর্ঘটনার চেয়ে বড় দুর্ভোগ কিছু নেই। আজকে যে বাস সংকট হয়েছে তা সাময়িক। দুর্ভোগের চেয়ে যাত্রী নিরাপত্তা অনেক বেশি গুরুত্বপূর্ণ। আইন বাস্তবায়ন হওয়া জরুরি।

You Might Also Like