ফারাক্কা বাঁধের পাশে এবার ব্রিজ নির্মাণ করবে ভারত

বহুল আলোচিত ফারাক্কা বাঁধের পাশে এবার ব্রিজ নির্মাণ করতে যাচ্ছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। তাদের দাবি ফারাক্কার ওপর চাপ কমাতে নতুন ব্রিজ বানাতে চলেছে দেশটি। বর্তমান ব্যারেজ (বাঁধ) থেকে আরও কিছুটা নীচের দিকে গঙ্গার নদীর ওপর নির্মিত হবে নতুন ছয় লেনের ব্রিজ।

রাজ্যটির পূর্ত দফতর সূত্রে খবর, বর্তমান ব্রিজটি আর বড় করা যাবে না বলেই এই ব্রিজ করার সিদ্ধান্ত নিয়েছে তারা। এ নিয়ে ইতিমধ্যেই ব্রিজের নকশা তৈরি করতেও দেওয়া হয়েছে। জানা গেছে, ফারাক্কা ব্যারেজ হিসেবেই থাকবে। তবে তার উপর দিয়ে কোনও ভারী যান চলাচল করতে দেওয়া হবে না।

পূর্ত দফতরের কর্মকর্তাদের দাবি, দেশের অন্যতম বৃহৎ সেতু হতে চলেছে এটি। এই সেতু হলে যান চলাচলের সমস্যা সমাধান হবে বলে মনে করছেন রাজ্য সরকার।

উল্লেখ্য, ফারাক্কা বাঁধ গঙ্গা নদীর উপর অবস্থিত একটি বাঁধ। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদহ ও মুর্শিদাবাদ জেলায় এই বাঁধটি অবস্থিত। ১৯৬১ সালে এই বাঁধ নির্মাণের কাজ শুরু হয়। শেষ হয় ১৯৭৫ সালে। সেই বছর ২১ এপ্রিল থেকে বাঁধ চালু হয়। ফারাক্কা বাঁধ ২,২৪০ মিটার (৭,৩৫০ ফু) লম্বা যেটা প্রায় এক বিলিয়ন ডলার ব্যয়ে সোভিয়েত রাশিয়ার সহায়তায় বানানো হয়েছিল। বাঁধ থেকে ভাগীরথী-হুগলি নদী পর্যন্ত ফিডার খালটির দৈর্ঘ্য ২৫ মাইল (৪০ কিমি)।

You Might Also Like