ফরমালিন নিয়ন্ত্রণ আইন পাস হচ্ছে : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশের মানুষকে ফরমালিন থেকে রক্ষা করতে শিগগিরই জাতীয় সংসদে পাস হচ্ছে ফরমালিন নিয়ন্ত্রণ আইন। এই আইনে কঠিন শাস্তির বিধান রাখা হয়েছে। সোমবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে রমজানে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি একথা জানান।

তোফায়েল আহমেদ বলেন, চাহিদার চেয়ে বেশি পরিমাণে নিত্যপণ্যের মজুদ আছে। তাই রমজানে নিত্যপণ্যের দাম বাড়ার কোনো সম্ভাবনা নেই। সরবরাহ স্বাভাবিক আছে। চাহিদার সঙ্গে তাল মিলিয়ে এসব পণ্য আমদানি করা হয়েছে। ডাল, ছোলা, ভোজ্য তেল, চিনি, পেঁয়াজ সব পণ্যের স্বাভাবিক মজুদ আছে।

কেবল রমজান মাস নয়, সারা বছর যেন নিত্যপণ্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে সেজন্য ব্যবসায়ীদের প্রতি আহবান জানান বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, উৎপাদক, সরবরাহকারী এবং ব্যবসায়ীদের সঙ্গে ইতিমধ্যে বৈঠক হয়েছে। ২৭ সদস্যের একটি পরামর্শক কমিটি আছে। এই কমিটির সঙ্গেও বৈঠক করা হয়েছে। তারা সবাই আশ্বস্ত করেছে শুধু রমজান মাসেই নয় সারা বছর নিত্যপণ্যের দাম ভোক্তাদের ক্রয়ক্ষমতার মধ্যে রাখবেন।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমদ বলেন, রমজানে চাহিদার তুলনায় ছোলার মজুদ বেশি আছে। সারা বছর ছোলার চাহিদা ৭৫ হাজার ৪৯৮ টন। রমজানে এর চাহিদা ৭০ হাজার টন। টিসিবির কাছে মজুদ আছে ৯৫ হাজার টন।

You Might Also Like