প্রায় সব সেনা সরিয়ে নিয়েছে রাশিয়া : ন্যাটো

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী বলেছে, ইউক্রেন সীমান্তে রাশিয়া যে ৪০,০০০ সেনা মোতায়েন করেছিল তার প্রায় সব সরিয়ে নিয়েছে মস্কো। একইসঙ্গে রাশিয়াকে তার বাদবাকি সৈন্যও সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে ন্যাটো।

ন্যাটোর মহাসচিব আন্দ্রেস ফগ রাসমুসেন এ আহ্বান জানিয়ে বলেছেন, ইউক্রেনের পূর্ব সীমান্তে বিরাজমান উত্তেজনা কমিয়ে আনতে এটি হবে প্রথম পদক্ষেপ। মঙ্গলবার ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তরে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী মিখাইলো কোভালের সঙ্গে সাক্ষাতের পর এক সংবাদ সম্মেলনে একথা বলেন রাসমুসেন।

এদিকে ন্যাটোর নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেছেন, ইউক্রেন সীমান্ত থেকে রাশিয়ার বেশিরভাগ সেনা সরিয়ে নেয়া হলেও রুশ সেনারা সীমান্তে ‘সক্রিয়’ রয়েছে। এখনো কয়েক হাজার সেনাকে তৎপরতা চালাতে দেখা গেলেও তারা সরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বলেই মনে হচ্ছে।

ন্যাটো এমন সময় রুশ সেনা সরিয়ে নিয়ে যাওয়ার স্বীকারোক্তি দিল যখন জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব তুলেছে মস্কো। ওই প্রস্তাবে ইউক্রেনের অবিলম্বে অস্ত্রবিরতির পাশাপাশি মানবিক ত্রাণ পাঠানোর সুযোগ সৃষ্টির আহ্বান জানানো হয়েছে। রাশিয়া বলেছে, দেশটি ইউক্রেনের সেনাবাহিনী ও রুশপন্থি অস্ত্রধারীদের মধ্যে সংঘর্ষ বন্ধ ছাড়া আর কিছু চায় না।

You Might Also Like