প্রশান্ত মহাসাগরে রাশিয়ার পারমাণবিক বোমারু বিমান

প্রশান্ত মহাসাগর, জাপান সাগর, পীত সাগর এবং জাপান ও দক্ষিণ কোরিয়ার কাছ দিয়ে উড়ে গেছে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম রুশ বোমারু বিমান। বৃহস্পতিবার রুশ কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, টুপলভ-৯৫ এমএস বোমারু বিমানটি (ন্যাটোর কাছে এর সাংকেতিক নাম ভাল্লুক) নিরপেক্ষ জলসীমা দিয়ে উড়ে গেছে। এসময় রাশিয়ার সুখোই-৩৫ এস বিমান এবং এ-৫০ সতর্কতা ও নিয়ন্ত্রণমূলক বিমান এটিকে প্রহরা দিয়েছে। ওই বিমান বহরে ঠিক কতোটি জঙ্গি বিমান ছিল তা সুনির্দিষ্ট করে বলেনি ক্রেমলিন। কখন এই অভিযান পরিচালিত হয়েছে উল্লেখ না করে স্রেফ বলা হয়েছে এটি পূর্বপরিকল্পিত অভিযান ছিল।

এতে আরো বলা হয়েছে, টুপলভ-৯৫ এমএস মধ্যআকাশে জ্বালানি নিয়েছে। এছাড়া যাত্রাপথে দক্ষিণ কোরিয়া ও জাপানের সামরিক বিমান একে প্রহরা দিয়েছে।

প্রসঙ্গত, রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সীমান্ত রয়েছে। পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা নিয়ে কোরীয় উপদ্বীপে ছড়িয়ে পড়া উত্তেজনা নিয়ে রাশিয়া বরাবর উদ্বেগ প্রকাশ করে আসছিল। সম্প্রতি জাপানের মাটিতে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনেরও নিন্দা জানিয়েছিল রাশিয়া।

You Might Also Like