প্রধানমন্ত্রীর ক্ষমা চাওয়ার দাবি: গোলযোগের জেরে সংসদ কার্যক্রম স্থগিত

ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভা ও নিম্নকক্ষ লোকসভায় বিরোধীদের গোলযোগের জেরে অধিবেশন স্থগিত করে দেয়া হয়েছে।

আজ (সোমবার) সংসদের কাজ শুরু হতেই প্রধান বিরোধীদল কংগ্রেস এমপি’রা সংসদে গোলযোগ সৃষ্টি করেন। লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন প্রথমে দুপুর ১২ টা পর্যন্ত এবং পরে সভার কাজ শুরু হলে বিরোধী সদস্যরা পুনরায় হট্টগোল শুরু করলে স্পিকার সারাদিনের জন্য অধিবেশনের কাজ মুলতুবি ঘোষণা করে দেন।

সাবেক প্রধানমন্ত্রী ও সিনিয়র কংগ্রেস নেতা মনমোহন সিংয়ের বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি বিতর্কিত মন্তব্য করেছেন অভিযোগ করে কংগ্রেস এমপিরা হট্টগোল করেন।

অন্যদিকে, রাজ্যসভাতেও কংগ্রেস সদস্যরা কেন্দ্রীয় সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করলে সংসদের কাজ বারবার বিঘ্নিত হয়। পরে ডেপুটি চেয়ারম্যান মঙ্গলবার পর্যন্ত অধিবেশনের কাজ মুলতুবি করে দিতে বাধ্য হন।

সম্প্রতি গুজরাট বিধানসভা নির্বাচনের সময় সাবেক প্রধানমন্ত্রী ও সিনিয়র কংগ্রেস নেতা মনমোহন সিংয়ের বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিতর্কিত মন্তব্য করেছেন বলে কংগ্রেসের অভিযোগ।

কংগ্রেসের পক্ষ থেকে ওই ইস্যুতে ২৬৭ অধিনিয়মে আলোচনার নোটিশ দেয়া হলে আজ ডেপুটি চেয়ারম্যান পি জে ক্যুরিয়েন তা খারিজ করে দেন। এ সময় ক্ষুব্ধ সদস্যরা ওয়েলে নেমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি’র বিরুদ্ধে স্লোগান দিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

কংগ্রেসের পক্ষ থেকে একই ইস্যুতে গত শুক্রবারও আলোচনার দাবি জানানো হয়। কিন্তু রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কইয়া নাইডু তা খারিজ করে দেন। এ সময় কংগ্রেস নেতা আনন্দ শর্মা চেয়ারম্যানের উদ্দেশ্যে বলেন, আপনাকে সদস্যদের সম্মান রক্ষা করতে হবে। চেয়ারম্যান একথায় কান না দিয়ে প্রশ্নোত্তর পর্ব শুরু করলে কংগ্রেস এমপিরা ‘প্রধানমন্ত্রী ক্ষমা চান’ স্লোগান দিয়ে হট্টগোল শুরু করলে সংসদের কাজ দিনভর স্থগিত করে দিতে হয়।

আজ বিরোধী দলনেতা ও কংগ্রেসের সিনিয়র নেতা গুলাম নবী আজাদ বলেন, ‘বিরোধীদের কণ্ঠস্বর এভাবে রোধ করা যাবে না। যদি আমরা এখানে জনসাধারণের সমস্যা তুলে ধরতে না পারি তাহলে এখানে আমাদের আসার অর্থ কী?’

আজাদ বলেন, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং যিনি এই সভার সদস্য তার বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে প্রধানমন্ত্রীকে সংসদে এসে তার সাফাই দেয়া উচিত এবং তার ক্ষমা চাওয়া উচিত।

You Might Also Like