পৃথিবীতে মানুষ না থাকলে কী হবে ?

মানুষের দৌরাত্মে পৃথিবীর উপকার হচ্ছে নাকি ক্ষতি? মানুষ এবং মানুষের প্রযুক্তির প্রভাবে পৃথিবীতে অনেক পরিবর্তন এসেছে সত্যি, কিন্তু মানুষ হঠাৎ করে পৃথিবী থেকে উধাও হয়ে গেলে কি ভালো হবে, নাকি খারাপ?

মানুষ ছাড়া বর্তমান পৃথিবী কল্পনাই করা যায় না। পৃথিবীর বুক থেকে প্রতিটি মানুষ একযোগে নিশ্চিহ্ন হয়ে গেলে কি পরিস্থিতির অবতারণা হতে পারে, তা জানা যেতে পারে ইউটিউবে প্রকাশিত AsapSCIENCE এর ভিডিও থেকে। এই ভিডিওতে মানুষ উধাও হয়ে যাবার পর থেকে হাজার বছর পর্যন্ত কি হতে পারে তা বোঝার চেষ্টা করা হয়।

মানুষ নিশ্চিহ্ন হয়ে যাবার পর প্রথমেই নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টগুলো বন্ধ হয়ে যাবে এবং ধীরে ধীরে নষ্ট হয়ে যাবে। গবাদিপশু এবং হাঁস-মুরগীর দেখাশোনা করবার কেউ থাকবে না। ফলে তারা খাবারের খোঁজে এদিক ওদিক চলে যাবে। এদের অনেকেই প্রকৃতির মাঝে টিকতে না পেরে মারা যাবে, অন্যরা কুকুর-বিড়ালের খাদ্যে রূপান্তরিত হবে। খাবার না পেয়ে বিপদে পড়বে ইঁদুর এবং তেলাপোকা। মানুষের ওপর নির্ভরশীল পোকা, যেমন ছারপোকা এবং উকুন মারা পড়বে শীঘ্রই।

বিভিন্ন এলাকায় বাঁধ অকেজো হয়ে যাবার পর আমাদের চলাচলের রাস্তাঘাট নদীতে রূপান্তরিত হবে। পানি দিয়ে ভরে যাবে উন্নত দেশগুলোর পাতাল রেল। বিল্ডিংগুলো ভেঙে পড়বে, এদের আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরবে গাছগাছালি। গ্রাম্য এলাকায় কাঠ এবং খড়ের ঘরবাড়ি নষ্ট হয়ে যাবে আরও সহজে, আগুন ধরে অথবা উইপোকার আক্রমণে। নিয়মিত রঙ না করায় ক্ষয় হয়ে যাবে ধাতব সব কাঠামো যেমন বিল্ডিং, ব্রিজ এবং বিভিন্ন নৌযান।

মানুষের অনুপস্থিতিতে বিভিন্ন প্রাণী প্রজাতির সংখ্যা আবার বাড়তে থাকবে। তবে মানুষের কারণে নিজের সহজাত এলাকা থেকে ভিন্ন এলাকায় নিজেকে আবিষ্কার করবে অনেক প্রাণী। যেমন চিড়িয়াখানা থেকে বের হয়ে নিজেকে অস্ট্রেলিয়ায় আবিষ্কার করবে উট, অথবা শীতল কানাডায় অস্বস্তিতে ভুগবে সিংহ।

মানুষ না থাকলেও তাদের তৈরি রেডিও সিগন্যাল মহাশূন্যে ঘুরে বেড়াতে থাকবে। মানুষের উপস্থিতির আরও একটি চিহ্ন রয়ে যাবে, আর তা হলো আবর্জনা। মানুষের রেখে যাওয়া আবর্জনার একটা বড় অংশ হলো প্লাস্টিক। বিভিন্ন জীবাণু ও পোকামাকড় একে খেয়ে শেষ করতে পারবে না ফলে এরা শতাব্দীর পর শতাব্দী রয়ে যাবে মাটিতে। আর অনেক অনেক দিন পর যখন ভিনগ্রহের প্রাণীরা পৃথিবীতে আসবে, তারা এসব প্লাস্টিক দেখে চিন্তায় পড়ে যাবে। মানুষের তৈরি দূষণ না থাকায় পরিবেশও নির্মল হয়ে উঠবে। কিন্তু কিছু কিছু দূষক রয়ে যাবে অনেক অনেক বছর ধরে।
পৃথিবীতে মানুষ না থাকলে কী হবে?

You Might Also Like