পূর্ব ইউক্রেনে জাতিসংঘের শান্তিরক্ষী চাইলেন প্রেসিডেন্ট পোরোশেঙ্কো

ইউক্রেনের প্রেসিডেন্ট পেতরো পোরেশেঙ্কো তার দেশের সংঘর্ষ কবলিত পূর্বাঞ্চলে শান্তিরক্ষী মোতায়েনের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন। দেশের নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে এক জরুরি বৈঠকে তিনি বলেন, এ ধরনের বাহিনী মোতায়েন করা সম্ভব হলে এমন একটি এলাকায় শান্তি ফিরিয়ে আনা সম্ভব হবে যেখানে যুদ্ধবিরতির প্রতিশ্রুতি রক্ষা করা হচ্ছে না।

 

বুধবার রাতের ওই জরুরি বৈঠকে ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদ জাতিসংঘের প্রতি প্রেসিডেন্টের অনুরোধ অনুমোদন করে। পরিষদের সচিব ওলেক্সান্ডার তুরচিনভ সাংবাদিকদের জানান, বৈঠকে পূর্ব ইউক্রেনে শান্তিরক্ষী মোতায়েনের জন্য জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের কাছে আবেদন জানানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

রুশপন্থি অস্ত্রধারীদের সঙ্গে প্রচণ্ড সংঘর্ষের পর ইউক্রেনের সেনাবাহিনী কৌশলগত দেবালতসেভ শহর থেকে সরে আসার পর প্রেসিডেন্ট পোরোশেঙ্কো এ আহ্বান জানালেন। গত সপ্তাহে বেলারুশের রাজধানী মিনস্কে রুশপন্থি অস্ত্রধারী ও ইউক্রেন সরকারের মধ্যে অস্ত্রবিরতি চুক্তি সই হওয়া সত্ত্বেও দেবালতসেভ শহরের নিয়ন্ত্রণ নিয়ে ওই সংঘর্ষ হয়। ইউক্রেনের একজন পদস্থ সেনা কর্মকর্তা জানিয়েছেন, গত তিনদিনে দেবালতসেভ শহরে ২২ জন সৈন্য নিহত হয়েছে। অবশ্য রুশপন্থি অস্ত্রধারীরা এর চেয়ে অনেক বেশি সৈন্যকে হত্যার দাবি করলেও কিয়েভ তা অস্বীকার করেছে।

You Might Also Like