পুলিশি হত্যাকাণ্ডের প্রতিবাদে আমেরিকায় বিক্ষোভ,পুলিশের বিচার দাবি

গতমাসে মার্কিন পুলিশের হাতে একজন অ্যাফ্রো-আমেরিকান কৃষ্ণাঙ্গ নাগরিকের হত্যাকাণ্ডের প্রতিবাদে আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রানসিস্কো শহরে ব্যাপক বিক্ষোভ হয়েছে। ২৬ বছর বয়সি মারিও উডসকে হত্যার প্রতিবাদে বিক্ষোভকারীরা গতকাল (শনিবার) ইউনিয়ন স্কয়ারে মিছিল বের করে শহরের পুলিশ প্রধান গ্রেগ সুহরের পদত্যাগ দাবি করেন।

বিক্ষোভকারীরা মিছিল নিয়ে সুপার বাউল শহরের দিকে এগিয়ে যায়। মারিও উডসের হত্যাকাণ্ডের সঠিক বিচারের স্বার্থে সুহরকে বরখাস্ত করার জন্য বিক্ষোভকারীরা বিভিন্ন স্লোগান দেয়।

উডসের সঙ্গে থাকা ছুরি মাটিতে ফেলে দেয়ার একটি নির্দেশ অমান্য করার পর গত ২ ডিসেম্বর কয়েক পুলিশ কর্মকর্তা তাকে লক্ষ্য করে অন্তত ১৫ রাউন্ড গুলি ছোঁড়ে। গুলি করার এই দৃশ্য দূর থেকে ভিডিও’তে ধারণ করেন প্রত্যক্ষদর্শীরা। এর প্রতিবাদে এর আগেও কয়েকবার বিক্ষোভকারীরা পুলিশ প্রধান সুহরের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন।

বিক্ষোভকারীদের দাবি প্রত্যাখ্যান করে উল্টো এই ধরণের হত্যাকাণ্ডের পক্ষে সাফাই গেয়েছেন সুহর। নিহত উডস পুলিশ কর্মকর্তাদের জীবনের জন্য হুমকি সৃষ্টি করেছিল বলে সুহর দাবি করেছেন। তবে একইসঙ্গে এই ধরণের হত্যাকাণ্ড পরিহার করার জন্য পুলিশ কর্মকর্তাদের ‘স্টান গান’ ব্যবহার করার আহ্বান জানান তিনি।

গতকাল (শনিবার) বিক্ষোভকারীরা প্রতিবাদ জানানোর সময় পুলিশকে গ্যাস মাস্ক ও লাঠি নিয়ে ব্যাপক সতর্কাবস্থায় দেখা যায়। পুলিশ বিক্ষোভকারীদেরকে ঘিরে রাখে এবং সুপার বাউল শহরের দিকে যেতে বাধা দেয়।

You Might Also Like